শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

সহজ হচ্ছে জন্মনিবন্ধন, লাগবে না বাবা-মায়ের সনদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৫:৫৮ পিএম

শেয়ার করুন:

সহজ হচ্ছে জন্মনিবন্ধন, লাগবে না বাবা-মায়ের সনদ
ফাইল ছবি

জন্মনিবন্ধন নিয়ে ভোগান্তির যেন শেষ ছিল না নাগরিকদের। নানা প্রয়োজনে নিবন্ধনের দরকার হলেও দিনের পর দিন অপেক্ষায়ও মিলত না সনদ। তবে এবার সেই কাজ কিছুটা সহজ করল রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন)। এখন থেকে জন্মনিবন্ধনের ক্ষেত্রে মা-বাবার জন্মসনদের শর্ত তুলে দেওয়া হয়েছে।

ফলে মা-বাবার জন্মসনদ ছাড়াই এখন থেকে করা যাবে জন্মনিবন্ধন। হাসপাতালে জন্ম নেওয়ার পর দেওয়া ছাড়পত্র বা টিকার কার্ড যেকোনো একটি প্রমাণ দেখিয়ে শিশুর জন্মনিবন্ধন করা যাবে।


বিজ্ঞাপন


সোমবার (১৫ আগস্ট) বিকেলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত দায়িত্ব) মির্জা তারিক হিকমত।

এই কর্মকর্তা বলেন, ১৮ বছরের নিচে যাদের বয়স তাদের জন্য বাবা-মায়ের জন্মনিবন্ধন দেওয়ার বিষয়টি আবেদনে বাধ্যতামূলক থাকলেও সেটি আমরা তুলে দিয়েছি। ১৮ বছরের নিচে যারা তাদের টিকা নিতে হলে হয়তো বাবা-মাসহ তিনটি জন্মনিবন্ধন করা লাগতো। সেজন্য এটি তুলে দিয়েছি। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এভাবে নিবন্ধন কার্যক্রম চলবে।

আরও পড়ুন: জন্ম-মৃত্যু নিবন্ধন বন্ধ, ভোগান্তি চরমে

২০২১ সালের ১ জানুয়ারি থেকে জন্মনিবন্ধনের নিয়মে পরিবর্তন আনা হয়। তখন বলা হয়, ২০০১ সালের পর জন্ম নেওয়া ব্যক্তিদের জন্মনিবন্ধন করতে হলে তার বাবা-মায়ের জন্মনিবন্ধন সনদ অবশ্যই লাগবে। কিন্তু অনেকের বাবা-মায়ের নিবন্ধন না থাকায় অনেকেই এই কাজ করতে গিয়ে ভোগান্তির কবলে পড়েন। সামান্য ভুলের জন্যও ঘুরতে হয় এই দফতর থেকে অন্য দফতরে। তাই সবার দাবি ছিল, নিবন্ধন প্রক্রিয়া যাতে আরো সহজ করা হয়।


বিজ্ঞাপন


মির্জা তারিক হিকমত বলেন, আইন অনুযায়ী সবার জন্মনিবন্ধন বাধ্যতামূলক। ২০২১ সালে একটি বিষয়যুক্ত করা হয়েছিল যে, যাদের জন্ম ২০০১ সালের পর তাদের বয়স ১৮ না হওয়ায় এনআইডি হয়নি। কাউকে যদি জন্মের পর একটি আইডি দিতে চাই সেক্ষেত্রে বাবা-মায়ের জন্মনিবন্ধন অপরিহার্য।

এই কর্মকর্তা বলেন, ‘স্কুলে এখন ইউনিক আইডির বিষয়টি প্রচারণা হচ্ছে। সেটি অটোমেটিক হয়ে যেতো যদি বাবা-মায়ের জন্মনিবন্ধন থাকতো এবং সেটি যদি সন্তানের জন্মনিবন্ধনের সঙ্গে থাকে তাহলে ডিজিটালি সেই সন্তান পরিচিত হয়। এটি ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড।

এ পর্যন্ত যারা সঠিকভাবে জন্মনিবন্ধন আবেদন দিয়েছে তাদের প্রায় ৩০ লাখের বেশি ইউনিক আইডি অটোমেটিকালি জেনারেল হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

বিইউ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর