সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

জন্ম-মৃত্যু নিবন্ধন বন্ধ, ভোগান্তি চরমে

দেলাওয়ার হোসাইন দোলন
প্রকাশিত: ০১ জুন ২০২২, ১০:৫০ পিএম

শেয়ার করুন:

জন্ম-মৃত্যু নিবন্ধন বন্ধ, ভোগান্তি চরমে

ঢাকার দুই সিটি করপোরেশনসহ সারাদেশে জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং এর সংশোধন কার্যক্রম কয়েক দিন ধরে বন্ধ রয়েছে। এতে পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সের মতো গুরুত্বপূর্ণ কাজ করতে পারছেন না নাগরিকেরা। ফলে ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সার্ভার পুরোপুরি অকেজো হয়ে পড়েছে। জন্ম ও মৃত্যু নিবন্ধনের সার্ভার থেকে এ সংক্রান্ত বিপুল পরিমাণ তথ্য গায়েব হয়ে গিয়েছে। যা নিয়ে ইতোমধ্যে সরকারকে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঠিক কবে নাগাদ স্বাভাবিক হয়ে তাও বলতে পারছেন না সংশ্লিষ্টরা।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২০টি অঞ্চল থেকে এই সেবা দেওয়া হয়। কেন্দ্রীয়ভাবে এই সেবা কার্যক্রম নিয়ন্ত্রণ করে স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

বুধবার (১ জুন) সরেজমিনে ঢাকা উত্তর সিটি করপোরেশন অঞ্চল-১ (উত্তরা) অফিসে গিয়ে দেখা যায়, সেবাপ্রত্যাশীদের ভিড়। অনেকেই এসে ফিরে যাচ্ছেন। কাঙ্ক্ষিত সেবা না পেয়ে দোষারোপ করতেও দেখা গেছে কাউকে কাউকে।

এসময় আজিজুল হক নামে এক সেবাপ্রত্যাশীর সঙ্গে কথা হয় প্রতিবেদকের। তিনি ঢাকা মেইল বলেন, ‘এমন এক সাইড বছরে কয়েক বার বন্ধ থাকে। গত তিন দিন ছেলের জন্ম নিবন্ধনের জন্য ঘুরছি। প্রথম দুই দিন পরে আসতে বললেও আজ জানালো, কবে নাগাদ ঠিক হবে তারা জানে না।’ 


বিজ্ঞাপন


সিটি করপোরেশন সংশ্লিষ্টরা বলছেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম পরিচালনার জন্য কাজ করছে স্থানীয় সরকার বিভাগ। এখানে আমাদের কোনো হাত নেই। সার্ভার কাজ করছে না। জটিল কোনো সমস্যা হয়েছে হয়তো। তাই এই সংশোধন কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

এ প্রসঙ্গে জন্ম ও মৃত্যু নিবন্ধনের ডেপুটি রেজিস্ট্রার জেনারেল ওসমান ভূঁইয়া ঢাকা মেইলকে বলেন, ‘কেন্দ্রীয় সার্ভার বন্ধ রয়েছে। আমরা এই বিষয়ে আমাদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। যত তাড়াতাড়ি সম্ভব কেন্দ্রীয় সার্ভার পুনরুদ্ধার করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি। আমি আশা করি সার্ভারটি পুনরুদ্ধার করতে সক্ষম হবো।’

ডিএসসিসি উত্তরা জোনের সহকারী জন্ম নিবন্ধক তানিয়া পারভিন ঢাকা মেইলকে বলেন, ‘গত দুই দিন আমরা ওয়েবসাইটে প্রবেশ করতে পারিনি, তাই এই সময়ের মধ্যে একটিও সার্টিফিকেট দিতে পারিনি। আগেও আমরা সার্ভারের সমস্যায় পড়তাম। সে সময় কয়েক ঘণ্টার মধ্যে সমস্যার সমাধান হয়ে যেতো। কিন্তু এবার সব স্থগিত।’

কবে সমস্যার সমাধান হবে জানতে চাইলে বলেন, ‘অনেকেই আমাদের অফিসে ভিজিট করছেন। আমরাও অনিশ্চিত কবে ঠিক হবে।’

ডিএসসিসির আজিমপুর জোনের নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর ঢাকা মেইলকে বলেন, ‘আমরা জনগণের সেবা দিতে পারছি না। এটি আমাদের সমস্যা নয়। সমস্যাটি কেন্দ্রীয় সার্ভারের।’

জানা যায়, কেন্দ্রীয় সার্ভার থেকে তথ্য চুরি হওয়ায় জনস্বার্থে একটি মামলা দায়ের করা হয়। যেখানে বলা হয়, কয়েক কোটি নাগরিকের জন্ম নিবন্ধন তথ্য কেন্দ্রীয় সার্ভার থেকে চুরি হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, জন্ম ও মৃত্যু নিবন্ধনের সার্ভার থেকে তথ্য গায়েব হওয়ার বিষয়ে সরকারকে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে নির্দেশও দেওয়া হয়। আদেশের পাশাপাশি একটি রুলও দিয়েছেন আদালত।

সেই সাথে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, পরিকল্পনা-পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন কার্যালয়ের মহাপরিচালক এবং আইন বিভাগের যুগ্ম সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর