বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বঙ্গবন্ধু রেল সেতুর মেশিনারির প্রথম চালান দেশে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৮:৫৭ পিএম

শেয়ার করুন:

বঙ্গবন্ধু রেল সেতুর মেশিনারির প্রথম চালান দেশে
ফাইল ছবি

দেশে পৌঁছেছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণ প্রকল্পের মেশিনারি পণ্যের প্রথম চালান।

শনিবার (৬ আগস্ট) বিকেলে দক্ষিণ কোরিয়ার পতাকাবাহী ‘এমভি উহিয়ান হোপ’ জাহাজটি এসব পণ্য নিয়ে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে। ওই সময় বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাহাজটির সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বন্দরের এই কর্মকর্তা বলেন, বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর কাঠামোর মেশিনারি পণ্যের প্রথম চালান মোংলা বন্দরে এসে পৌঁছায়। এর আগে গত ২৫ জুলাই ভিয়েতনামের হাইফং বন্দর ত্যাগ করে পণ্যবাহী বিদেশি জাহাজটি।

শেখ ফখর উদ্দিন জানান, প্রথম চালানে ২৬৭ প্যাকেজের দুই হাজার ৩৫০ মেট্রিক টন মেশিনারি পণ্য এসেছে। আইএইচআই ইনফ্রাসট্রাকচার এশিয়া লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এসব পণ্য উৎপাদন করেছে।

আরও পড়ুন: রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীনের সহযোগিতা চাইল বাংলাদেশ


বিজ্ঞাপন


এ বিষয়ে স্থানীয় শিপিং অ্যাজেন্টে হক অ্যান্ড সন্সের খুলনার ব্যবস্থাপক মো. শওকত আলী বলেন, ভিয়েতনাম থেকে আসা এসব পণ্য আগামী ৯ আগস্টের মধ্যে খালাস করা হবে। এরপর সড়ক পথে পদ্মা সেতু হয়ে সেগুলো সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাছে পৌঁছাবে।

বিষয়টি নিশ্চিত করে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। যেটির বাস্তবায়ন এখন দৃশ্যমান। এই সেতুর মেশিনারি পণ্যের প্রথম চালান মোংলা বন্দরে আমদানি হওয়ায় বন্দরের সক্ষমতার প্রমাণ দেয়।

পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দরের সক্ষমতাকে অধিকতর কাজে লাগানো সম্ভব হচ্ছে জানিয়ে তিনি বলেন, আগামী দুই বছরের মধ্যে এই বন্দর আন্তর্জাতিক অন্যান্য বন্দরের পর্যায়ে পৌঁছাবে। সেই সঙ্গে চট্টগ্রাম বন্দরের বিকল্প হিসেবে সরাসরি অর্থনীতিতে ভূমিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মাণ হচ্ছে দেশের সর্ববৃহৎ এই রেল সেতু। মোট ৫০টি পিলারের ওপর গড়ে উঠবে ৪ দশমিক ৮ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল ট্রাকের এই সেতু।

টিএ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর