রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীনের সহযোগিতা চাইল বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৬:৪১ পিএম
রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীনের সহযোগিতা চাইল বাংলাদেশ

রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠাতে ঢাকায় সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার (৬ আগস্ট) বিকালে বাংলাদেশে সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা জানানোর সময় এই আহ্বান জানান কৃষিমন্ত্রী। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

পরে সন্ধ্যা ৬টার দিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আয়োজিত নৈশভোজে যোগ দেওয়ার উদ্দেশ্যে রওয়ানা দেন।

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহযোগিতা চাওয়ার বিষয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ‘উনাকে (ওয়াং ই) বলেছি- আমরা আর রোহিঙ্গাদের নিতে পারছি না। তখন তিনি হেসে দিয়ে বললেন- মিয়ানমার ইজ ডিফিকাল্ট কান্ট্রি।’ তবে তারা (চীন) সহযোগিতা আরও জোরালো করবে বলেও জানিয়েছেন ওয়াং ই।

আরও পড়ুন: দুই দিনের সফরে ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রী

শনিবার বিকেল ৫টার দিকে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে গুরুত্বপূর্ণ নানা বিষয় নিয়ে আলোচনা হবে। এরই ধারাবাহিকতায় আগামীকাল রোববার (৭ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া একই দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাত করবেন ওয়াং ই।

china

এর আগে গত বৃহস্পতিবার (৪ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছিলেন, ওয়াংয়ের এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে একাধিক সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা আছে। কতটি চুক্তি হবে সেই তালিকা এখনও চূড়ান্ত হয়নি, তবে ৫-৭টি হতে পারে।

প্রতিমন্ত্রী আরও জানিয়েছিলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সম্পর্ক ‘গভীর ও বিস্তৃত’ এবং দুই দেশ ভবিষ্যতের সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করবে। সেই সঙ্গে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে বাংলাদেশ চীন সরকারের কাছে আরও জোরালো ভূমিকা চাইবে।

বিইউ/আইএইচ