মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুই দিনের সফরে ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৫:৪৬ পিএম

শেয়ার করুন:

দুই দিনের সফরে ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রী
ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।


বিজ্ঞাপন


কম্বোডিয়ায় একটি সম্মেলনে থাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে উপস্থিত থাকতে না পারলেও আগামীকাল রোববার (৭ আগস্ট) চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। এছাড়া একই দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাত করবেন ওয়াং ই।

দুই দিনের এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে গুরুত্বপূর্ণ নানা বিষয় নিয়ে আলোচনা হবে।

এদিকে, শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের চীনের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করছেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী মোমেন আসিয়ান আঞ্চলিক ফোরামের বৈঠকে (৫-৬ আগস্ট) যোগদান শেষে কম্বোডিয়া থেকে শনিবার রাতেই দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের জোরালো পদক্ষেপ চায় বাংলাদেশ


বিজ্ঞাপন


এর আগে গত বৃহস্পতিবার (৪ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছিলেন, ওয়াংয়ের এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে একাধিক সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা আছে। কতটি চুক্তি হবে সেই তালিকা এখনও চূড়ান্ত হয়নি, তবে ৫-৭টি হতে পারে।

প্রতিমন্ত্রী আরও জানিয়েছিলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সম্পর্ক ‘গভীর ও বিস্তৃত’ এবং দুই দেশ ভবিষ্যতের সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করবে। সেই সঙ্গে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে বাংলাদেশ চীন সরকারের কাছে আরও জোরালো ভূমিকা চাইবে।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর