শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আরও সহজ হচ্ছে বাংলাদেশ-ভারত ভ্রমণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ০৮:২৫ পিএম

শেয়ার করুন:

আরও সহজ হচ্ছে বাংলাদেশ-ভারত ভ্রমণ
বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন দুই দেশের হাজার হাজার পর্যটক যাতায়াত করেন। ছবি: সংগৃহীত

ভিসা পদ্ধতি, প্রবেশ ও প্রস্থানের নিয়মগুলো আরও উদার করার মাধ্যমে ভ্রমণ আরও সহজ করে তোলার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভারত। পর্যটক, শিক্ষার্থী এবং ব্যবসায়িক ভিসা সম্পর্কিত রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্টসের (২০১৮) অধীনে থাকা নীতিমালা আরও নিবিড় বাস্তবায়নের বিষয়ে সম্মত হয়েছে প্রতিবেশী দুই দেশ।

সোমবার (২৫ জুলাই) তৃতীয় বাংলাদেশ-ভারত কনস্যুলার সংলাপে এমন সম্মতি জানিয়েছেন দুই দেশের প্রতিনিধিরা।


বিজ্ঞাপন


ভারতীয় হাইকমিশন জানায়, ঢাকায় তৃতীয় বাংলাদেশ-ভারত কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস। আর ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সেক্রেটারি (সিপিভি এবং ওআইএ) ড. আউসফ সাঈদ।

আরও পড়ুন: ভারতের ভিসার জন্য দীর্ঘ লাইন

সংলাপে কনস্যুলার ইস্যুতে সমন্বয় ও সহযোগিতা জোরদারে দুই পক্ষই কার্যপ্রণালী নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। এর মধ্যে একে অপরের আটক নাগরিকদের প্রত্যার্পণের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) চূড়ান্তকরণ এবং আটক জেলেদের দ্রুত মুক্তির প্রক্রিয়াও অন্তর্ভুক্ত ছিল।

india2


বিজ্ঞাপন


সেই সঙ্গে সন্ত্রাসবাদ, আন্তঃসীমান্ত অপরাধ প্রতিরোধ এবং পারস্পরিক আইনি সহায়তা বৃদ্ধিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতাকে দুই পক্ষই স্বাগত জানিয়েছে। পাশাপাশি নাগরিক-কেন্দ্রিক কনস্যুলার কার্যক্রমের ব্যাপারে কাজ চালিয়ে যাওয়ার জন্য উভয় পক্ষই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

আরও পড়ুন: ‘ভ্রমণ ভিসায় ফের ভারতে প্রবেশের সুযোগ বন্ধের তথ্য ভিত্তিহীন’

এছাড়া দুই দেশের মধ্যে বিদ্যমান অনন্য বন্ধুত্ব এবং বিশেষ বন্ধনের কথা বিবেচনা করে, বিশেষত দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার এই ৫০তম বার্ষিকীতে, তারা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সহজতর আদান-প্রদানের মাধ্যমে জোরদার করতে সম্মত হয়েছে। পরবর্তী কনস্যুলার ডায়লগ নয়া দিল্লিতে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে কনস্যুলার, ভিসা এবং পারস্পরিক আইনি সহায়তার বিষয়ে আলোচনা ও উন্নতির মাধ্যমে পারস্পরিক বন্ধনকে আরও শক্তিশালী করতে ২০১৭ সালে এই কনস্যুলার সংলাপ কার্যক্রম শুরু হয়।

ডব্লিউএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর