রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পাগলা কুকুর আতঙ্কে গুলশানের পার্কে তালা!

বোরহান উদ্দিন
প্রকাশিত: ০৩ জুলাই ২০২৪, ০৯:৫৫ পিএম

শেয়ার করুন:

পাগলা কুকুর আতঙ্কে গুলশানের পার্কে তালা!
ছবি: সংগৃহীত
  • গেটে ঝুলছে বন্ধের নোটিশ, কবে খুলবে জানে না কেউ
  • চতুর কুকুর ধরতে কাজে আসছে না কোনো কৌশল
  • হাঁটতে এসে ফিরে যাচ্ছেন ক্ষুব্ধ নগরবাসী
  • কুকুর ধরার সর্বোচ্চ চেষ্টা হচ্ছে: ডিএনসিসি

নিকেতনের অফিস থেকে প্রায়ই বিকেলে রাজধানীর গুলশানের শহীদ ডা. ফজলে রাব্বী পার্কে হাঁটতে যান মাহবুব জুয়েল। বুধবারও অন্য সময়ের মতো অফিসের কাছের এই পার্কে হাঁটতে গিয়ে দেখেন তালাবদ্ধ প্রবেশের গেট। পাশেই পার্কের গ্লাসের দেয়ালে টানানো দেখতে পান একাধিক কাগজের নোটিশ। যাতে লেখা গত কয়েক দিনে পাগলা কুকুরের কামড়ে কয়েকজন আহত হওয়ায় আপাতত পার্কটি বন্ধ রাখা হয়েছে।


বিজ্ঞাপন


ঘটনার বিস্তারিত জানতে পার্কের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের শরণাপন্ন হন মাহবুব জুয়েল। তারাও জানেন না কবে নাগাদ খুলবে পার্কের তালা।

শুধু তাই নয়, খোদ ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তারাও জানেন না কবে নাগাদ খুলতে পারবেন এই পার্ক। কারণ কয়েক দিন চেষ্টা করেও পাগলা কুকুরগুলো ধরা সম্ভব হয়নি।

আরও পড়ুন

উন্নয়নের ‘দেয়ালে’ আড়ালে প্রকৃতি

বিষয়টি নিয়ে কথা বলতে বুধবার (৩ জুলাই) রাতে যোগাযোগ করা হয় সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগে। কুকুরের আতঙ্কে পার্ক বন্ধের বিষয়টি সম্পর্কে তারা অবগত নন বলে জানানো হয়। পরে জানানো হয়, কুকুরগুলো ধরে পার্ক থেকে বের করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু পার্কটি সৌন্দর্যবর্ধন করার আগে থেকে কুকুরগুলো এখানে বসবাস করত। পরে আর এদের সরানো হয়নি। সম্প্রতি কুকুরগুলো পার্কে আসা লোকজনকে কামড় দেওয়ায় পার্কটি আপাতত বন্ধ রয়েছে।


বিজ্ঞাপন


তবে হাঁটতে কিংবা ঘুরতে আসা মানুষ ঢুকতে না পেরে ক্ষোভ প্রকাশ করছেন। কয়েক দিনেও পার্কের ভেতরে থাকা কুকুর ধরতে না পারায় বিস্ময় প্রকাশ করছেন কেউ কেউ।

Park2

গুলশান লিঙ্ক রোড থেকে পার্কে হাঁটতে যাওয়া সামীর হোসেন ঢাকা মেইলকে বলেন, ‘নিয়মিত হাঁটতে আসি। মানুষজন পরিবার-পরিজন নিয়ে ঘুরতে আসে। কিন্তু কুকুরের জন্য পার্কটি এতদিন বন্ধ রাখার তো যৌক্তিকতা নেই।’

কী লেখা পার্কের নোটিশে?

পার্ক ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করে লেখা নোটিশে বলা হয়েছে, পার্কের ভেতরে চলাচলের সময় পথচারীদের গত কয়েক দিন যাবৎ পাগলা কুকুর কামড়িয়েছে। তাই পার্কটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। বিষয়টি সমাধান করা মাত্রই পার্কটি খুলে দেওয়া হবে।

অন্য আরেকটি নোটিশে লেখা রয়েছে, পার্কের ভেতরে গত দুদিন ধরে কয়েকজনকে পার্কে থাকা চারটি পাগলা কুকুরে কামড়ানোর কারণে পার্কটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী যা বললেন

পার্ক বন্ধের বিষয়টি নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মীর খায়রুল আলমের সঙ্গে কথা বলা হয়। টেলিফোনে তিনি ঢাকা মেইলকে বলেন, ‘পার্কের কুকুরের বিষয়টি শুনেছি। নিকেতনের সোসাইটির একজন কর্মকর্তা ফোন করে জানিয়েছেন। যেহেতু পাগলা কুকুরের কথা বলা হয়েছে, তাই পার্কটি আপাতত বন্ধ রেখেছি। এখন কুকুরগুলো থেকে মানুষজনকে নিরাপদে রাখা যায় সেভাবে ব্যবস্থা নেওয়া হবে। আর যদি সুস্থ কুকুর হয় তাহলে এখান থেকে ধরে অন্যত্র ছেড়ে দিতে হবে।’

আরও পড়ুন

বাহাদুর শাহ পার্ক ‘গিলে খাচ্ছে’ হকাররা

এখনো কেন কুকুর ধরা সম্ভব হয়নি- এমনটা জানালে তিনি বলেন, ‘আমরা এটা নিয়ে কাজ করছি। কুকুরগুলো ধরার পর দ্রুত সম্ভব পার্কটি স্বাভাবিকভাবে চলবে।’

Park3

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, পাগলা কুকুরের খোঁজ পেলে প্রথমে কৌশলে এগুলো আটক করা হয়। পরে করপোরেশনের ভেটেরিনারি বিভাগের পক্ষ থেকে কুকুরের চিকিৎসা দেওয়া হয়। কিছুদিন আটকে রাখার পর অবস্থার উন্নতি হলে এগুলো ছেড়ে দেওয়া হয়।

পার্ক থেকে কুকুরগুলো ধরার পরও এই পদ্ধতিতেই চিকিৎসা দেওয়া হবে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা।

কাজে আসছে না কুকুর ধরার কৌশল!

সংস্কারকাজ শেষে সাড়ে তিন বছর পর জনসাধারণের জন্য উন্মুক্ত গত ১ ফেব্রুয়ারি খুলে দেওয়া হয় শহীদ ডা. ফজলে রাব্বী পার্ক। রাজধানীর গুলশানে অবস্থিত পার্কটি সংস্কার করতে ঢাকা উত্তর সিটি করপোরেশন ১২ কোটি ৭১ লাখ টাকা ব্যয় করেছে। পার্কটিতে শব্দদূষণ রোধে জার্মানি থেকে আনা কাচের তৈরি শব্দরোধী সীমানাপ্রাচীর দেওয়া হয়। তবে পার্কটিতে আগে থেকেই থাকা কুকুরগুলো সরানো হয়নি। 

Park-4

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এতদিন কোনো ধরনের সমস্যা না হলেও গত কয়েক দিন ধরে কয়েকটি কুকুর পার্কে আসা লোকজনকে কামড় দিয়েছে। ফলে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরবর্তী সময়ে পার্কটি সাময়িক বন্ধ রেখে কুকুর ধরার চেষ্টা করা হয়।

আরও পড়ুন

ঐতিহ্যের ভিক্টোরিয়া পার্ক: ছিনতাইয়ের হটস্পট, ডেন্ডিখোরের আস্তানা

জানা গেছে, সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় পার্কের নিরাপত্তাকর্মীরা মিলে কুকুরগুলো ধরার চেষ্টা করলেও এখনো ধরতে পারেনি। লোকজন প্রস্তুতি নিয়ে এলে পার্কের পানি অপসারণের ড্রেনের ভেতরে কুকুরগুলো ঢুকে যাওয়ায় বিপাকে পড়তে হচ্ছে উদ্ধারকারীদের।

ঢাকা মেইলের হাতে আসা ছবিতে দেখা গেছে, নিরাপত্তারক্ষীরা কেউ লাঠি কেউ বাঁশ হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন। কুকুর ধরতে আলাদা আলাদা জায়গায় অবস্থান নিয়ে চেষ্টা করছেন। কিন্তু একাধিকবার চেষ্টা করেও সফল হওয়া যায়নি।

তবে এক দুই দিন বিশ্রাম দিয়ে কুকুরগুলো ড্রেনের ভেতর থেকে বাইরে বের হলে ধরার চেষ্টা করা হবে বলে জানা গেছে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর