রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সাদিক অ্যাগ্রোর এক বাটারবন ৭৪ টাকা!

কাজী রফিক
প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ০৯:১২ পিএম

শেয়ার করুন:

সাদিক অ্যাগ্রোর এক বাটারবন ৭৪ টাকা!

এক বাটারবনের দাম ৭৪ টাকা। আশ্চর্য দামের এই বাটারবন বিক্রি করছে আলোচিত-সমালোচিত প্রতিষ্ঠান সাদিক অ্যাগ্রো।

প্রতিষ্ঠানটি গবাদি পশু বিক্রির পাশাপাশি দুগ্ধজাত পণ্যও বিক্রি করছে। আবার গবাদি পশুর সঙ্গে কোনো সম্পৃক্ততা নেই, এমন পণ্যও আছে সাদিক অ্যাগ্রোর বেকারি পণ্য বিক্রির দোকানে। তবে সব কিছুর দামই আকাশছোঁয়া।


বিজ্ঞাপন


আরও পড়ুন

কোটি টাকায় গরু বিক্রি, কর দেওয়ার সময় দেখাতেন ১৪ হাজার!

বেকারি পণ্য বিক্রির জন্য বেশ কয়েকটি দোকান আছে সাদিক অ্যাগ্রোর। এর মধ্যে একটির অবস্থান রাজধানীর মোহাম্মদপুরের তাজমহল রোডে। 

শুক্রবার (২৮ জুন) বিকেলে দোকানটিতে যান ঢাকা মেইলের এই প্রতিবেদক। সেখানে গিয়ে দেখা যায়, দোকানজুড়ে থরে থরে সাজানো মিষ্টি। আছে দই, মাঠা, টোস্ট, কেক ও বিভিন্ন ফাস্টফুডও।

ক্রেতা চাইলে দোকান থেকে পণ্য কিনে নিয়ে যেতে পারবেন। আবার চাইলে বসে খেতেও পারবেন। সব ব্যবস্থাই আছে সাদিক অ্যাগ্রোর।


বিজ্ঞাপন


sadik-2তবে এসব পণ্যের দামের দিকে তাকাতেই চোখ কপালে ওঠার মতো অবস্থা। দোকানটিতে ফাস্টফুডের মধ্যে রয়েছে বাটারবন। যার দৈর্ঘ্য সোয়া ৩ ইঞ্চি, প্রস্থ ৭ ইঞ্চি। দাম ৭৪ টাকা।

এতো দাম হওয়ার কারণ জানতে চাইলে দোকানে কর্মরত একজন কর্মী বলেন, 'এটা ভালো কোয়ালিটির। প্রিমিয়াম।’

দোকান থেকে একটি বাটারবন কেনার পর দেখা হয় তাজমহল রোডের চা দোকানি বাচ্চু মিয়ার সঙ্গে। ৪৫ বছরের ব্যবসার অভিজ্ঞতাসম্পন্ন বাচ্চু মিয়া বাটারবন বিক্রি করেন ব্যবসার শুরুর দিক থেকেই৷ ৭৪ টাকা মূল্যের বাটারবন দেখে চমকে ওঠেন তিনিও।

ঢাকা মেইলকে বাচ্চু মিয়া বলেন, 'এই টাইপের বাটারবন ২০ টাকা হইলে ঠিক আছে। ৭৪ টাকা ক্যামনে হয়? কী দিছে এর মধ্যে? দুধের কেজি কত?'

দোকানে আসা একজন ক্রেতা বাটারবনটি দেখেন। জানতে চাইলে তিনি বলেন, ‘এগুলো স্রেফ ফাজলামো৷ ভালো জিনিসের নামে এগুলো প্রতারণা। সাদিকের তো নিজের খামার। তাদের তো খরচ আরও কম পড়বে৷ যত ভালো জিনিসই আপনি দেন না কেন, ৭৪ টাকার কোনো যুক্তিই নাই। এটা হচ্ছে সমাজের উচ্চবিত্ত মানুষকে টার্গেট করে টাকা হাতানোর একটা বিশাল ফাঁদ। পাশাপাশি এরা সমাজের মানুষের মধ্যে খাবার নিয়েও ভেদাভেদ তৈরি করে ফেলছে।'

শুধু বাটারবন নয়। পিলে চমকে ওঠার মতো দামে সাদিক অ্যাগ্রো বিক্রি করছে কলিজার সিঙ্গারাও। দাম ৯৪ টাকা ৫০ পয়সা। গরুর মাংসের সমুচা ৭৪ টাকা। এর মধ্যে গরুর মাংস ও কলিজা থাকলেও আকার স্বাভাবিক সিঙ্গারা ও সমুচার মতো।

sadik-1দোকানটিতে বিক্রি হতে দেখা গেছে গরুর মাংসের শাহী পেটিস। যার দাম ১৫৮ টাকা। সাধারণ পেটিস ১৩১ টাকা।

মুরগি পালনের সঙ্গে সম্পৃক্ত না হলেও সাদিক অ্যাগ্রোর প্রতিষ্ঠানে দেখা মিলেছে মুরগির মাংসের বিভিন্ন পদ। মুরগির মাংসের একেকটি পেটিস বিক্রি হচ্ছে ১১০ টাকায়। 

সাধারণ সবজির রোল বিক্রি করা হচ্ছে ৬৩ টাকা পিস দরে। এছাড়া এক পাউন্ড ওজনের একেকটি ফ্রুট কেক ৪৬২ টাকায় বিক্রি করছে প্রতিষ্ঠানটি। ২৫০ গ্রাম ওজনের টোস্টের দাম ১০২ টাকা। 

প্রতিষ্ঠানটির পণ্যের দাম সম্পর্কে আপত্তি আছে স্থানীয় ক্রেতাদের। তাজমহল রোডের বাসিন্দা আশিক আহমেদ ঢাকা মেইলকে বলেন, 'আমরা অনেক বেকারির খাবারই খাই। কিন্তু সাদিক অ্যাগ্রোর খাবার কেনা হয় না। তারা দাবি করে তাদের জিনিস ভালো। অন্যরাও তো বলে তাদেরটা ভালো। খারাপ তো কেউ বলে না। কিন্তু তাদের পণ্যের দাম দেখলে অবাক লাগে। আমার তো মনে হয়, সাদিক অ্যাগ্রোর দাম যদি সঠিক হয়, তাহলে তো বাকি সব প্রতিষ্ঠানই খারাপ। দুনিয়ার সবাই খারাপ, তারা একা ভালো, এটা তো একেবারেই অবিশ্বাস্য।'

আকাশ ছোয়া দামে বিক্রি হতে দেখা গেছে বিভিন্ন ধরণের মিষ্টিও। একই এলাকার বাসিন্দা ফরহাদ হোসাইন ঢাকা মেইলকে বলেন, 'সাদিক অ্যাগ্রোর দোকানে আমি গিয়েছি। তাদের দামগুলো বাস্তবসম্মত না। এ বিষয়ে সরকারের নজর দেওয়া উচিত। আমার মতে, তারা ভালো জিনিস বিক্রির নামে মানুষকে ঠকাচ্ছে।'

কারই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর