শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

রেয়াতি সুবিধা থাকছে না রেলে, ৪ মে থেকে বাড়ছে ভাড়া

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ০৩:৩৬ পিএম

শেয়ার করুন:

রেয়াতি সুবিধা থাকছে না রেলে, ৪ মে থেকে বাড়ছে ভাড়া
ফাইল ছবি

রেয়াত সুবিধা উঠে আগামী ৪ মে থে‌কে ট্রেনের ভাড়া বাড়ানো হচ্ছে। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার বাদে অন্য রুটের যাত্রীরা ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণে ভাড়ায় ২০ শতাংশ রেয়াত পান। ২৫১ থেকে ৪০০ কিলোমিটার দূরত্বে রেয়াত পান ২৫ শতাংশ। ৪০০ কি‌লো‌মিটা‌রের বে‌শি ভ্রমণে ৩০ শতাংশ রেয়াত পান। রেলও‌য়ে বিজ্ঞ‌প্তি‌তে জা‌নি‌য়ে‌ছে, দূরত্বভি‌ত্তিক রেয়াত সুবিধা আর থাকছে না।

সোমবার (২২ এপ্রিল) বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাৎ আলী এই তথ্য নিশ্চিত করে বলেছেন, আগামী ৪ মে থেকে রেয়াত প্রত্যাহার করায় ট্রেনের ভাড়া সমন্বয় করা হবে। তবে কীভাবে কতটাকা বৃদ্ধি করা হবে সেই প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, এটা রেলওয়ের বাণিজ্যিক শাখা নির্ধারণ করবে। 


বিজ্ঞাপন


রেলসূত্র জানিয়েছে, ১০১ থেকে ১৫০ কিলোমিটার ভ্রমণে একজন যাত্রীর রেয়াত কর ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ আর ৪০০ কিলোমিটারের ওপরে ৩০ শতাংশ।

আরও পড়ুন
ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে যা বললেন রেলমন্ত্রী

সূত্রটি আরও জানিয়েছে, মে মাসের ৪ তারিখে থেকে যদি একজন যাত্রী ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণ করে, তাহলে তাকে ভাড়া বেশি দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের এই প্রস্তাবনা পাস করেছেন, যা এই মাসের ১ তারিখ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। 

বাংলাদেশ রেলওয়ে এ-সংক্রান্ত গণবিজ্ঞপ্তিতে জানিয়েছে, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি প্রদান করা হয়। ২০১২ সালে ‘সেকশনাল রেয়াত’ রহিত করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনগুলোতে ভাড়াবৃদ্ধি না করে শুধু বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরিপ্রেক্ষিতে সকল প্রকার যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্তটি আগামী ৪ মে ২০২৪ থেকে কার্যকর করা হবে। 


বিজ্ঞাপন


উল্লেখ্য, গত ১৬ মার্চ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাৎ আলী রেলের ভাড়া বাড়ছে বলে জানিয়েছিলেন। সে সময় ট্রেনের ভাড়াবৃদ্ধির গুঞ্জন ওঠার পরে রেলমন্ত্রী জিল্লুল হাকিম গণমাধ্যমকে জানিয়েছিলেন, রেলের ভাড়াবৃদ্ধির কোনো পরিকল্পনা নেই।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর