বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

মেলায় আব্দুল্লাহ আল হাদীর কবিতার বই ‘মানব কথা’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫৪ পিএম

শেয়ার করুন:

মেলায় আব্দুল্লাহ আল হাদীর কবিতার বই ‘মানব কথা’

প্রতি বছরের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলায় কবি আব্দুল্লাহ আল হাদীর নতুন কবিতার বই ‘মানব কথা’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ হয়েছে অনিন্দ্য প্রকাশ থেকে। কবিতার এই বইটি উৎসর্গ করা হয়েছে মিশরীয় লেখক মোহসেন আল আরিশিকে।

কবি আল হাদী ‘মানব কথা’ কাব্যগ্রন্থের আগে শ্রবণ অনভূতি–১ (২০১৩) শ্রবণ অনভূতি–২ (২০১৪) শ্রবণ অনভূতি–৩ (২০১৫) প্রতিবেশী সময় (২০১৫) দ্বিতীয় সময় (২০১৬) অতিরিক্ত সময় (২০১৮) বস্তুতঃ সময় (২০১৯) মেঘে ছড়ানো সময় (২০২০) সময়ের দূতাবাস (২০২১) মাটির নদী (২০২২) এবং নাটক কাজিয়ার প্রস্তুতি (২০১৭) একটি অনুসন্ধানী বই জীবের জড়তা (২০২০) এবং পূর্ব পৃথিবীর আলো (২০২৩) প্রকাশ করেছেন।


বিজ্ঞাপন


‘মানব কথা’ কবিতার বইটির ফ্ল্যাপে বলা হয়েছে– মানুষের মন আর কাজে লাগেনি বোধ হয়। সেলজুক অতিক্রান্ত হয়ে মানুষের মন সাম্রাজ্যের ধরন বদলেছে, তবু একই কোনো বানান লিখতে যেয়ে যেন বার বার ভুলে যাওয়ার মতো। পৃথিবী তার নিজের মতো করেই একটি বৈশিষ্ট্য। অন্ধকার পাল্টে মৃতের ধৈর্য রূপান্তরিত হয়েছে আলোর পথে মিছিলের কলতান! নিংড়িয়ে গেছে বদলের চেহারা প্রকাশের অন্ধকারে।

অধিকন্তু, সূর্যের দায়ভার বিশ্বাসী বৃক্ষের শহরে। এখানে কবি আল হাদীর দায়িত্ববোধ মৃতের চেয়েও কল্যাণকর! মনে হয়েছে তিনি কল্যাণ চর্চা করেছেন মেঘ–কৃষকের মতো নাখলার অরণ্য পেরিয়ে পরিবেশ ঘন নতুন কবিতায়। এখানে নতুন শব্দটি পাঠকের গন্তব্য কিংবা ইচ্ছার উপর নির্ভর করবে।

আরও পড়ুন

বইমেলায় সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বলের বই ‘যাপিত জীবনের গল্প’

মোহসেন আল আরিশি একজন মিশরীয় লেখক এবং সাংবাদিক, তিনি বাংলাদেশের ইতিহাসের ওপর আরবি ভাষায় তার প্রথম বই প্রকাশ করেন ২০১৯ সালে হাসিনাহ্: হাকাইক ওয়া আসার্তি, যার বাংলায় একটি অনূদিত অনুলিপি রয়েছে ‘শেখ হাসিনা: যে রূপকথা শুধু রূপকথা নয়’ বাংলা একাডেমি থেকে। এছাড়াও ইংরেজিতে শেখ হাসিনার জীবনের ওপর ২০২২ সালে তিনি একটি এপিক নভেল ডিভাইন ডেস্টিনি: দ্য লিজেন্ড অব অ্যা ফাদার, অ্যা ডটার, অ্যান্ড দ্য হলিবন্ড এবং এর একটি অনুবাদ গ্রন্থ ‘কিংবদন্তি শেখ হাসিনা’ যা অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। তার লেখা ২০২৩ সালে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ওপর একটি উপন্যাস যা মিশর থেকে আরবিতে এবং পরে বাংলাদেশ থেকে ‘সেদিন তারা চাঁদ হত্যা করেছিল’ এই নামে প্রকাশিত হয়েছে।


বিজ্ঞাপন


বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর