বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বইমেলায় সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বলের বই ‘যাপিত জীবনের গল্প’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৮ পিএম

শেয়ার করুন:

বইমেলায় সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বলের বই ‘যাপিত জীবনের গল্প’

দিন যত যাচ্ছে জমে উঠছে অমর একুশে বইমেলা-২০২৪। আসছে নতুন নতুন বই। মাসব্যাপী এই মেলায় আসছে সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বলের লেখা প্রথম বই ‘যাপিত জীবনের গল্প’। সাংবাদিকতা পেশায় দুই যুগেরও বেশি সময় কাটিয়ে দেওয়া উজ্জ্বলের দীর্ঘদিনের সেই অভিজ্ঞতাই উঠে এসেছে বইজুড়ে।

বইটিতে লেখক সাংবাদিকতা পেশার সুখ-দুঃখ হাসি-কান্না, প্রিয়-অপ্রিয় এবং বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি গ্রাম ও শহরে জীবনের নানা বাস্তব ঘটনা পাঠকদের সামনে তুলে ধরেছেন।


বিজ্ঞাপন


অধুনালুপ্ত দৈনিক বাংলার বাণীর মাধ্যমে মনিরুজ্জামান উজ্জ্বলের সাংবাদিকতার পথচলা শুরু। পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় দু’টি জাতীয় পত্রিকা দৈনিক যুগান্তর ও দৈনিক সমকালের রিপোর্টিং বিভাগে এক যুগেরও বেশি সময় কেটেছে তার। তারপর ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকা ঢাকা ট্রিবিউন হয়ে বর্তমানে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ২৪ ডটকমে প্ল্যানিং এডিটর হিসেবে কর্মরত তিনি।

বইটির বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে মনিরুজ্জামান উজ্জ্বল জানান, বিগত দুই যুগের বেশি সময় তিনি সাংবাদিকতা পেশায় মাঠ পর্যায়ের রিপোর্টার ছিলেন। দেশের প্রথিতযশা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার, মুসা আহমেদ এবং শফিকুল আজিজ মুকুল আজিজসহ প্রখ্যাত সম্পাদকদের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে তার।

ujjal1

মনিরুজ্জামান উজ্জ্বল বলেন, জীবনের ঝুঁকি নিয়ে একজন প্রকৃত রিপোর্টারকে নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে সামনে এগোতে হয়। তবে দুঃখজনক হলেও সত্য, সব ঘটনা পত্রিকায় প্রকাশিত হয় না। নানা কারণে তা ধামাচাপা পড়ে, রিপোর্টারের অক্লান্ত পরিশ্রমের ফসল গুরুত্বপূর্ণ সংবাদটি পাঠক পর্যন্ত পৌঁছায় না। সেসব অজানা ঘটনা পাঠকের কাছে সবিস্তারে তুলে ধরতেই এই ক্ষুদ্র প্রয়াস।


বিজ্ঞাপন


নতুন যারা সাংবাদিকতা পেশায় আসছেন বা আসতে চাচ্ছেন তাদের পাশাপাশি একজন পেশাদার সাংবাদিক সম্পর্কে অনেকেরই জানার কৌতূহল রয়েছে। ‘যাপিত জীবনের গল্প’ বইটি পড়ার মাধ্যমে তারা সেই কৌতূহলও মেটাতে পারবেন বলে জানান উজ্জ্বল।

লেখক জানিয়েছেন, ‘যাপিত জীবনের গল্প’ নামের বইটি ঝুমঝুমি প্রকাশন থেকে প্রকাশিত হবে। বইমেলায় ঝুমঝুমির ৭০ ও ৭১ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ এঁকেছেন দেশের অন্যতম সেরা আঁকিয়ে মামুন হোসাইন।

ঝুমঝুমি প্রকাশনা থেকে জানানো হয়, বর্তমানে উজ্জ্বলের বইটি ছাপানোর প্রক্রিয়া চলমান রয়েছে। ১৬ কিংবা ১৭ ফেব্রুয়ারির দিকে বইটি বইমেলায় আসতে পারে।

বিইউ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর