শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

নৌকা ছাড়া দেখা নেই অন্য প্রার্থী-এজেন্টদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ০২:২৮ পিএম

শেয়ার করুন:

নৌকা ছাড়া দেখা নেই অন্য প্রার্থী-এজেন্টদের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দুপুর গড়ালেও খুব একটা দেখা মেলেনি ভোটারের। এছাড়াও নৌকা ছাড়া অন্য প্রার্থী ও তাদের এজেন্টদেরও দেখা যায়নি ভোটকেন্দ্রগুলোতে। রাজধানীর বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

রোববার (৭ জানুয়ারি) ঢাকা-৬ আসনের আওতাধীন নাজিরা বাজার বালিকা উচ্চ বিদ্যালয় সেন্টারে দেখা যায়, সেখানে সাত জন প্রার্থীর মধ্যে এজেন্ট রয়েছে দুই প্রার্থীর। বেলা ১২টার দিকে এই কেন্দ্রে ভোট দিতে আসেন আওয়ামী লীগের আলোচিত প্রার্থী সাঈদ খোকন। ঘণ্টাখানেক এই কেন্দ্রে অবস্থান করেও অন্য কোনো প্রার্থীকে আসতে দেখা যায়নি।


বিজ্ঞাপন


এই আসনেরই সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায়, এক কেন্দ্রে ৮টি বুথেই নৌকার এজেন্ট রয়েছেন। অন্য কোনো দলের এজেন্ট নেই। 

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. জায়েদী হাসান বলেন, সকাল থেকে এজন্টদের পাচ্ছি না। নৌকার এজেন্টরাও কিছুক্ষণ পর এসেছেন। অন্য প্রার্থীর এজেন্টেরদের জন্য জায়গা রয়েছে। কিন্ত আসেনি।

আরও পড়ুন

চার ঘণ্টায় এক কেন্দ্রে ভোট পড়েছে ১৫০

এছাড়াও ঢাকা-১০ আসনের বেশ কয়েকটি কেন্দ্রে সকাল থেকে ঘুরে নৌকা ছাড়া অন্য প্রার্থীর পোলিং এজেন্ট তেমন খুঁজে পাওয়া যায়নি। কোনো কেন্দ্রে নৌকা ছাড়া অন্য প্রার্থীদের এজেন্ট একজনও নেই।


বিজ্ঞাপন


এই আসনের গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে মোট দুইটি কেন্দ্র স্থাপন করা হয়েছে। কেন্দ্র-১ মূল ভবনের নিচ তলায় করা হয়েছে। এতে ভোট কক্ষ রয়েছে ৫টি। পুরুষ ভেটার ১ হাজার ১১৬ এবং নারী ৭৬৪ জন। কেন্দ্র-২ মূল ভবনের ২য় তলায় স্থাপন করা হয়েছে। এই কেন্দ্রে মোট ৮টি ভোট কক্ষ রয়েছে। এতে পুরুষ ভোটার ২ হাজার ৩ এবং নারী ভোটার রয়েছে ১ হাজার ২৯৭ জন। প্রতিষ্ঠানটির দুইটি কেন্দ্র মিলিয়ে মোট ১২টি ভোট কক্ষ রয়েছে। এর মধ্যে ১২টি কক্ষেই নৌকার পোলিং এজেন্ট থাকতে দেখা গেছে। এছাড়া ছড়ি মার্কার ২ জন এজেন্ট রয়েছে। বাকি অন্য প্রার্থীদের কোনো এজেন্ট নেই। 

এই প্রতিষ্ঠানের কেন্দ্র-২ এর প্রিসাইডিং অফিসার রহমতউল্লাহ রাজন বলেন, আমার এখানে মোট সাতটি ভোটকক্ষ রয়েছে। সবকটি কক্ষেই নৌকার পোলিং এজেন্ট পেয়েছি। অন্য প্রার্থীদের এজেন্ট এখনও আসেনি।

এই আসনের ঢাকা কলেজে মোট তিনটি কেন্দ্র স্থাপন করা হয়েছে। কেন্দ্রগুলোতে মোট ৮ হাজার ৪২৪ জন ভোটার রয়েছে। প্রতিষ্ঠানটির ৩টি কেন্দ্রে মোট ১৮টি ভোটকক্ষ রয়েছে। এর মধ্যে সবকটিতেই নৌকার এজেন্টকে পাওয়া গেছে। আর ছড়ি মার্কার ৭ জন এজেন্ট রয়েছে। বাকি প্রার্থীদের কোনো এজেন্টকে পাওয়া যায়নি।

agent_1

এছাড়াও রাজধানীর মিরপুরের অধিকাংশ ভোটকেন্দ্র প্রায় ফাঁকা দেখা যায়। মিরপুরের পূর্ব শেওড়াপাড়ার মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ শাখা-৩ ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে পুরুষ ও নারী ভোটারদের মোট সাতটি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ৬ নম্বর বুথটি নারী ভোটারদের। এখানে ভোটার সংখ্যা ৩ হাজার ৩১৫। সকাল ৯টা ১৫ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ৪০টি। ঢাকা-১৫ সংসদীয় আসনের এই কেন্দ্রে মোট প্রতিদ্বন্দ্বী আটজন। নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার। এই কেন্দ্রে নৌকার পোলিং এজেন্ট দেখা গেছে প্রতিটি বুথেই। একটিমাত্র বুথে দেখা গেছে জাসদের মশাল প্রতীকের পোলিং এজেন্ট। এছাড়া আর কোনো প্রার্থীর এজেন্টদের এখানে দেখা যায়নি।

আরও পড়ুন

চার ঘণ্টায় ভোট পড়েছে ১৮.৫ শতাংশ

এছাড়াও দুপুর পর্যন্ত ঢাকার বিভিন্ন আসনের কেন্দ্র ঘুরে নৌকা ছাড়া অন্য প্রার্থীদের খুব একটা দেখা মেলেনি। 

এদিকে, রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে নিজের অভিজ্ঞতা তুলে ধরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমি যেসব কেন্দ্রে দেখেছি, সব কেন্দ্রেই একই দলের পোলিং এজেন্ট পেয়েছি, নৌকার পক্ষে। একজনই পোলিং এজেন্ট, আর বাকি প্রার্থীদের কোনো পোলিং এজেন্ট নেই।

তিনি আরও বলেন, ভোটকেন্দ্রগুলোতে পোলিং এজেন্ট নেই। আসলে মনে হয়েছে (নৌকার) প্রতিপক্ষ প্রতিদ্বন্দ্বী যারা, অনেকের মনে হয় সেই সামর্থ্যটা নেই। যেটা আমরা প্রত্যাশা করেছিলাম। যেটা আমরা জোর দিয়ে বলেছিলাম, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হতে হলে কেন্দ্রে অবশ্যই প্রত্যেক প্রার্থীর পোলিং এজেন্ট থাকতে হবে।

টিএই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর