শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভোট দেখবেন ২০ হাজারের বেশি পর্যবেক্ষক, মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

কেন্দ্রীয় ৫১৭ ও মাঠ পর্যায়ে ২০২৫৬ পর্যবেক্ষককে ইসির অনুমোদন
ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রীয়ভাবে ৫১৭ ও মাঠ পর্যায়ে ২০ হাজার ২৫৬ জন দেশি পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে ভোট পর্যবেক্ষণে পর্যবেক্ষকদের বেশকিছু নির্দেশনা মানতে হবে বলেও জানিয়েছে দেশের নির্বাচন পরিচালনাকারী সংস্থাটি। 

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলম এই তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


এক বিজ্ঞপ্তিতে শরিফুল আলম জানান, কেন্দ্রীয়ভাবে ৪০টি পর্যবেক্ষণ সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করবেন। সবমিলিয়ে ২০ হাজার ৭৭৩ জন দেশি পর্যবেক্ষক এবার জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

এদিকে নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার দফতর থেকে পর্যবেক্ষক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন

এর আগে সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, মোট ৩৫টি দেশ থেকে প্রায় ১৮০ জন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশ নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এছাড়া বিভিন্ন দেশ থেকে আরও প্রায় ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন।

ইসির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩ ও সংশ্লিষ্ট আইন মেনে সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষকদের অনুমোদন দেওয়া হয়েছে। পর্যবেক্ষক সংস্থার কতজন পর্যবেক্ষক কোন আসনের কোন জেলার কোন উপজেলার নির্বাচন পর্যবেক্ষণ করবেন তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

ইসির বার্তায় বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় হতে শুধুমাত্র কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার প্রদান করা হবে। অনুমোদিত স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্পিকার রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে।

স্থানীয় পর্যবেক্ষদের যেসব নির্দেশনা দিয়েছে ইসি
রিটার্নিং, সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে একটি কমিটি গঠন করে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ অনুযায়ী যাচাই-বাছাই করে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে।

 

আরও পড়ুন

 

নির্বাচন কমিশন থেকে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থার প্রত্যেক পর্যবেক্ষকের জন্য EO-2 ফরম EO-3 এসএসসি/সমমানের সনদের সত্যায়িত অনুলিপি, সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১ কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবিসহ একটি আবেদন রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দেবে।

 

রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসার এ সকল তথ্যাদি নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ অনুযায়ী যাচাই-বাছাই করে সংস্থাভিত্তিক কমিশন থেকে অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করবেন এবং তাদের নির্বাচন কমিশনের নির্ধারিত পরিপত্র ও গাড়ির স্টিকার প্রদান করবেন।

সরবরাহকৃত পরিচয়পত্র কোনভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং তা আবশ্যিকভাবে প্রদর্শন বা ঝুলিয়ে রাখতে হবে। কোনো পর্যবেক্ষক যদি কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কমিটির পদাধিকারী হন কিংবা স্থানীয় নির্বাচনী এজেন্ট/প্রচারণা কমিটি পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন তাহলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করে কোনো কার্ড ইস্যু করা যাবে না।

 

আরও পড়ুন

পর্যবেক্ষকগণ অনধিক ৫ জনের টিম করে মামান পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এজন্য তাদের নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে।

নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকারযুক্ত গাড়িতে অনুমোদিত পর্যবেক্ষক ছাড়া অন্য কেউ ভ্রমণ করাতে পারবেন না।

নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইস্যু করে তা রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে এবং তার তালিকা ১০ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করতে হবে।

নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইতোমধ্যে নির্বাচন কমিশন হতে সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সরবরাহ করা হয়েছে। পর্যবেক্ষকদের জন্য কোনো মোটরসাইকেলের স্টিকার ইস্যু করা হবে না।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর