শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভোট বানচালের অপচেষ্টার প্রতিরোধ চান ৯১ বিশিষ্ট নাগরিক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩, ০৭:৫৮ পিএম

শেয়ার করুন:

ভোট বানচালের অপচেষ্টার প্রতিরোধ চান ৯১ বিশিষ্ট নাগরিক
ফাইল ছবি

আগামী ৭ জানুয়ারির সাধারণ নির্বাচন বানচালের অপপ্রয়াস চলছে দাবি করে তা প্রতিরোধের আহ্বান জানিয়েছেন দেশের ৯১ জন বিশিষ্ট নাগরিক। তাদের মধ্যে প্রাক্তন প্রধান বিচারপতি, প্রাক্তন আমলা, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা রয়েছেন।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এক বিবৃতিতে বিশিষ্ট নাগরিকেরা বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হিসেবে দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত সংবিধান অনুযায়ী দেশে দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক করতে নির্বাচন কমিশন (ইসি) এবং সংশ্লিষ্ট অন্যান্যরা কাজ করছে। কিন্তু একটি স্বার্থান্বেষী মহল নির্বাচন বানচালের চেষ্টা করছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

প্রতীক পেয়েই ভোটের প্রচারে সরব প্রার্থীরা 

বিশিষ্ট নাগরিকেরা বলেন, এরই ধারবাহিকতায় গত ২৮ অক্টোবর রাজধানীতে গণসমাবেশের নামে বিএনপি-জামায়াতের উচ্ছৃঙ্খল কর্মীরা প্রকাশ্যে নৃশংসভাবে একজন কর্তব্যরত নিষ্ঠাবান পুলিশ সদস্যকে হত্যা করে। এমনকি প্রধান বিচারপতির বাসভবন ও হাসপাতালে তারা তাণ্ডব চালায়। একটি বাসের ভেতরে ঘুমন্ত শ্রমিককে জীবন্ত পুড়িয়ে মারা হয়।


বিজ্ঞাপন


তারা বলেন, ১২ ডিসেম্বর বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা গাজীপুরের রেল লাইনের ফিস প্লেট উপড়ে ফেলে একটি যাত্রীবাহী ট্রেনে ভয়াবহ দুর্ঘটনা ঘটায়, একজন নিরীহ নাগরিক নিহত হওয়াসহ অসংখ্য ট্রেনযাত্রী আহত হয়। সর্বশেষ আজ ১৯ ডিসেম্বর সকালে ঢাকা বিমানবন্দর ও তেজগাঁও রেলওয়ে স্টেশনের মাঝামাঝি জায়গায় আন্তঃনগর মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের বগিতে সন্ত্রাসীচক্র অগ্নিসংযোগ করে। এই ঘটনায় চারজন নিরীহ যাত্রী নির্মমভাবে নিহত হয়।

বিশিষ্টজনেরা মনে করেন, নাশকতার মূল উদ্দেশ্য হচ্ছে আগামী সাধারণ নির্বাচনকে বানচাল করে দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে স্তব্ধ করা। তারা দেশের জনগণকে তাদের ভোটাধিকার প্রয়োগ করে আগামী নির্বাচন সফল করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন

ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে ব্যালট 

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক মুখ্য সচিব আবদুল করিম, মাহবুব উদ্দিন আহমেদ, বীরবিক্রম, অধ্যাপক মুনতাসির মামুন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, অধ্যাপক ডা. বরেন চক্রবর্তী, পুলিশের সাবেক মহাপরিদর্শক মুহাম্মদ নুরুল হুদা, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ, দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, প্রফেসর ড. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমতিয়াজ আহমেদ, মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন মোহাম্মদ আবদুল ওয়াদুদ, মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ ও মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী প্রমুখ।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর