শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভোটের লড়াইয়ে টিকলেন ১৮৯৬ প্রার্থী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ০৯:৪২ পিএম

শেয়ার করুন:

ভোটের লড়াইয়ে টিকলেন ১৮৯৬ প্রার্থী

দ্বাদশ সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল, জোট ও স্বতন্ত্র মিলিয়ে ১৮৯৬ জনের প্রার্থিতা বৈধ হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৭ ডিসেম্বর) রাতে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।


বিজ্ঞাপন


ঘোষিত তফসিল অনুযায়ী আগামীকাল সোমবার (১৮ ডিসেম্বর) নির্বাচনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে। কাল থেকেই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা।

সচিব জানান, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন ৩৪৭ জন। ফলে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন।

জাহাংগীর আলম বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল আজ (১৭ ডিসেম্বর)। ৬৪টি জেলার রিটার্নিং অফিসার এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগর আসনগুলোর রিটার্নিং অফিসার থেকে পাঠানো তথ্য অনুযায়ী, মোট মনোনয়ন দাখিলের সংখ্যা ছিল দুই হাজার ৭১৬ জন। বাছাইয়ে বাতিল হয়েছিল ৭৩১ জন। আপিল দায়ের হয়েছিল ৫৬০টি। আপিল মঞ্জুর হয়েছিল ২৮৬টি এবং আপিল নামঞ্জুর হয়েছিল ২৭৪টি। এছাড়া আজ সারা দেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে পাঁচটি। প্রার্থিতা প্রত্যাহার শেষে এখন মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬টি।

তিনি আরও বলেন, এখন মোট ২৭টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। মোট ২৮টি রাজনৈতিক দল থেকে একটি দল অর্থাৎ গণতন্ত্রী পার্টি বাদ পড়েছে।

এসময় প্রার্থীদের নির্বাচন কমিশনের আচরণবিধি মেনে চলার আহ্বান জানান নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম।


বিজ্ঞাপন


আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর