মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১২:৩৬ পিএম

শেয়ার করুন:

ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

অন্যবারের মতো এবারও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছে। এসএসসি ও এইচএসসিতে মেয়েদের তুলনায় ছেলেরা কেন পিছিয়ে যাচ্ছে, সেটা খুঁজে বের করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ নভেম্বর) সকালে গণভবনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণার সময় তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন

চতুর্থ শিল্পবিল্পব উপযোগী জনশক্তি গড়তে তুলতে চায় সরকার: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, 'এ বছর ছাত্রীদের পাসের হার একটু বেশি। এজন্য ধন্যবাদ। কারণ সবসময় আমাদের শুনতে হয় জেন্ডার ইকুয়ালিটির কথা। এখন তো উল্টো হচ্ছে। ছেলেরা কেন পিছিয়ে থাকল, সেটা খুঁজে বের করতে হবে। প্রতি বছরই দেখছি মেয়েদের পাসের হার বেড়ে যাচ্ছে। একসময় তো মেয়েদের পড়াশোনাই করতে দিত না। অনেক দেশে এখনো মেয়েদের পড়াশোনা করতে দেয় না।’

pm

এগিয়ে যাওয়ায় মেয়েদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'ছেলেদের বলছি তোমরা পিছিয়ে থেক না। তোমরা পড়াশোনা করে সমান তালে চল, সেটাই আমরা চাই।'


বিজ্ঞাপন


অগ্নিসন্ত্রাসীদের ছাড় দেওয়ার সুযোগ নেই

অনুষ্ঠানে দ্বাদশ সংসদ নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে হরতাল-অবরোধে যারা অগ্নিসন্ত্রাস করছে তাদের ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই বলে হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘জনগণের জানমাল রক্ষায় অগ্নিসংযোগকারীদের রেহাই দেওয়ার কোনো সুযোগ নেই।’

আরও পড়ুন

ঘরে বসেই এইচএসসির ফল জানবেন যেভাবে

সরকারপ্রধান বলেন, ‘অগ্নিসংযোগ ও ভাঙচুরের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাদের ক্ষমা করার কোনো সুযোগ নেই। মানুষের স্বার্থে যারা অগ্নিসংযোগ ও সহিংসতায় জড়িত আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সরকারকে ক্ষমতাচ্যুত করতে আন্দোলনের নামে অগ্নিসংযোগ শুরু করার পরপরই জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এর আগে সময় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর