বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সংসদ নির্বাচনের তফসিল নিয়ে বুধবার বৈঠক ডেকেছে ইসি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০১:২১ পিএম

শেয়ার করুন:

সংসদ নির্বাচনের তফসিল নিয়ে বুধবার বৈঠক ডেকেছে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচন তফসিল নিয়ে আগামীকাল বুধবার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এই তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানিয়েছে, আগামীকাল বিকেল ৫টায় কমিশনের বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সে অনুযায়ী আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

বৃহস্পতিবারের মধ্যে ঘোষণা হতে পারে তফসিল: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। নির্বাচনের পর সংসদের প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদের পাঁচ বছর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। পরবর্তী সংসদের জন্য ভোটগ্রহণ করতে হবে তার আগের নব্বই দিনের মধ্যে। অর্থাৎ গত ১ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। আর ২৯ জানুয়ারির মধ্যে রয়েছে নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

ভোটের ক্ষণগণনা শুরু হলেও এখনো সরকারের পতনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে দেড় দশকের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা দল বিএনপি ও তাদের সমমনা দলগুলো। অন্যদিকে সংবিধানের বাইরে ভোট করতে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ। দেশের প্রধান দুই দলের এমন অনড় অবস্থানের কারণে ভোট সঠিক হয়ে হবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও নির্বাচন কমিশন সংবিধান মতে প্রস্তুত। এজন্য সব ধরনের প্রস্তুতিও নিয়েছে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি।

আরও পড়ুন

ব্যালটে ভোট দিতে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়: ইসি

গতকাল নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেছিলেন, চলতি সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ইসি সচিবের এমন ইঙ্গিতের মধ্যেই আগামীকাল তফসিল নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বুধবার সন্ধ্যায় অথবা বৃহস্পতিবার তফসিল ঘোষণা করার সম্ভাবনা আছে। এরপরই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন তারিখ জানা যাবে।

আরও পড়ুন

দ্রুতই সংসদ নির্বাচনের তফসিল: সিইসি

ইতোমধ্যে তফসিল ঘোষণার জন্য বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে সময় চাওয়া হয়েছে বলেও জানা গেছে। তফসিল ঘোষণার চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার পর সিইসি হাবিবুল আউয়াল টেলিভিশন ও বেতারে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর