শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ব্যালটে ভোট দিতে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়: ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২৩, ১১:১৬ এএম

শেয়ার করুন:

ব্যালটে ভোট দিতে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়: ইসি
ফাইল ছবি

নির্বাচন কমিশন থেকে ১৮ বছরের নিচের বয়সীদেরও জাতীয় পরিচয়পত্র দেওয়া হয়। কিন্তু তারা ভোটার নন। তাই জাতীয় পরিচয়পত্র পেলেই তিনি ভোট দিতে পারবেন না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কমিশন জানিয়েছে, যেসব নাগরিকের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে তারাই ভোটার হিসেবে ভোট দিতে পারবেন। অন্যদিকে ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয় বলেও জানিয়েছে ইসি।


বিজ্ঞাপন


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটারদের জন্য প্রয়োজনীয় তথ্য তুলে ধরে একটি ভিডিও তথ্যচিত্র প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ec-1বুধবার (৮ নভেম্বর) ইসির জনসংযোগ শাখা থেকে গণমাধ্যমে তথ্যচিত্রটি পাঠানো হয়। তথ্যচিত্রটির শিরোনাম ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনসংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি’। সেখানে এসব বিষয় উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, কোনো ব্যক্তির জাতীয় পরিচয়পত্র থাকা আর ভোটার হওয়া সম্পূর্ণ আলাদা বিষয়। কারণ, নির্বাচন কমিশন ১৮ বা তদূর্ধ্ব বয়সী নাগরিকের পাশাপাশি ১৮ বছরের নিচে, অর্থাৎ ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দিয়ে থাকে। কাজেই জাতীয় পরিচয়পত্র থাকলেই তিনি ভোটার হিসেবে গণ্য হবেন না। ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়- এমন তথ্যও জানানো হয়েছে নির্বাচন কমিশন প্রকাশিত তথ্যচিত্রে।

ec-2


বিজ্ঞাপন


জনসাধারণের জন্য ইসির প্রকাশিত ওই তথ্যচিত্রে জানানো হয়, ভোটার তালিকায় নিবন্ধিত যেসব নাগরিকের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে, সেসব নাগরিকই কেবল এবারের সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। ভোটার তালিকায় শুধু ভোটারযোগ্য নাগরিকের নাম ও তথ্য থাকবে। অন্যদিকে যেসব নাগরিকের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারির পরে, তারা জাতীয় পরিচয়পত্র পেলেও তাদের নাম ভোটার তালিকায় থাকবে না। একইসঙ্গে তারা এবারের সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।

ইসির তথ্য অনুযায়ী, কোনো ব্যক্তির জাতীয় পরিচয়পত্র থাকা আর ভোটার হওয়া সম্পূর্ণ আলাদা বিষয়। কারণ, নির্বাচন কমিশন ১৮ বা তদূর্ধ্ব বয়সী নাগরিকের পাশাপাশি ১৮ বছরের নিচে, অর্থাৎ ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দিয়ে থাকে। কাজেই জাতীয় পরিচয়পত্র থাকলেই তিনি ভোটার হিসেবে গণ্য হবেন না। ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়- এমন তথ্যও জানানো হয়েছে নির্বাচন কমিশন প্রকাশিত ওই তথ্যচিত্রে।

ec-3

তথ্য অনুযায়ী, এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এটি দেশবাসীর জন্য ইসির প্রকাশিত প্রথম তথ্যচিত্র। সচেতনতামূলক বিভিন্ন তথ্যসংবলিত আরও অন্তত ১১টি তথ্য ও ভিডিওচিত্র প্রস্তুত করা হচ্ছে। পর্যায়ক্রমে সেগুলো বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ/প্রচার করা হবে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর