বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ওজন কমাতে গিয়ে দুর্বল হয়ে পড়ছেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মে ২০২৩, ০৩:২৩ পিএম

শেয়ার করুন:

ওজন কমাতে গিয়ে দুর্বল হয়ে পড়ছেন?

ওজন কমিয়ে ফিট হওয়া একটি দীর্ঘ প্রক্রিয়া। কড়া ডায়েটে থাকলে আর দিন-রাত শরীরচর্চা করলেই যে ওজন কমবে এমন ধারণা ঠিক নয়। অনেকে আবার দ্রুত ওজন কমানোর জন্য উপোস থাকেন। চিকিৎসকরা বলছেন, এমন পদ্ধতি একদমই ঠিক নয়। 

ওজন কমানো মানে খাওয়াদাওয়া বন্ধ করে দেওয়া নয়। বরং সময় মেনে সঠিক পরিমাণে খাবার খেলে সহজে মেদ ঝরানো যায়। প্রয়োজনের কম খাবার খেলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই ডায়েটে কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলা উচিত। 


বিজ্ঞাপন


food

পর্যাপ্ত প্রোটিন খান

ফিট হওয়ার জন্য ডায়েটে বাধ্যতামূলক প্রোটিন রাখতে হয়। খেয়াল রাখুন সারাদিন যা খাচ্ছেন তার অর্ধেকটাই যেন প্রোটিন সমৃদ্ধ হয়। পেশী মজবুত করে প্রোটিন। এটি শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলে। প্রতিদিন অন্তত ০.৮ থেকে ১ গ্রাম মতো প্রোটিন খাওয়া যেতে পারে। মুরগির মাংস, মাছ, বিভিন্ন ধরনের ডাল, গ্রিক ইয়োগার্টে ভরপুর প্রোটিন রয়েছে। 

food


বিজ্ঞাপন


পরিমাণমতো খাবার খান 

ওজন কমাতে চেয়ে না খেয়ে থাকা মোটেও উচিত নয়। কেবল পরিমাণের ওপর নজর রাখুন। সময় ধরে খাবার খান। খাওয়ার সময় মনোযোগ কেবল খাবারেই রাখুন। ভালো করে চিবিয়ে খান। এতে হজম ভালো হবে। ওজনও দ্রুত কমবে। 

বেশি করে পানি পান করুন 

রোগা হতে চাইলে বেশি পানি পানের অভ্যাস করতে হবে। ওজন কমাতে পানির ভূমিকা অকল্পনীয়। সারা দিন উপোস করে থেকেও রোগা হতে পারবেন না, যদি শরীরে পানির ঘাটতি থেকে যায়। তাই বেশি করে পানি পান করুন

food

চিনি খাওয়া কমান

বাড়তি ওজনের সঙ্গে চিনি খাওয়ার সম্পর্ক রয়েছে। সরাসরি চিনি খাচ্ছেন না মানেই যে শরীরে শর্করা প্রবেশ করছে না, তা কিন্তু নয়। প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়, নানা ধরনের ভাজাভুজিতে চিনির পরিমাণ বেশি। এসব খাবার খাওয়া বন্ধ করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর