বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

চিকিৎসকদের পোশাক সাদা, আইনজীবীদের পোশাক কালো হয় কেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০৩:২১ পিএম

শেয়ার করুন:

চিকিৎসকদের পোশাক সাদা, আইনজীবীদের পোশাক কালো হয় কেন? 

আমরা নানা রঙের পোশাক পরে থাকি। তবে খেয়াল করলে দেখবেন বেশিরভাগ চিকিৎসকদের পোশাক মানে অ্যাপ্রোন সাদা রঙের হয়ে থাকে। কেবল পোশাক নয়, হাসপাতালের বিছানার চাদর, পর্দা, দেওয়ালের রঙও সাদা হয়। অন্যদিকে আইনজীবীদের পোশাক হয় কালো। 

পেশা অনুযায়ী পোশাকের এই নির্দিষ্ট রঙ হওয়ার পেছনে কিন্তু ব্যাখ্যা রয়েছে। চলুন তা জেনে নিই- 


বিজ্ঞাপন


profession

সাদা রঙকে বলা হয় শান্তি, বিশুদ্ধতা এবং সততার প্রতীক। চিকিৎসালয় মানেই রোগী ও তার চারিদিকে সংক্রমণ ছড়িয়ে ছিটিয়ে থাকে। তাই সংক্রমণ থেকে নিজেদের এড়ানোর জন্য ডাক্তারেরা সাদা পোশাক ব্যবহার করেন।

আইনজীবীরা কেন কালো পোশাক পরেন? 

১৩২৭ সালে তৃতীয় এডওয়ার্ড দ্বারা অ্যাডভোকেসি চালু হওয়ার পর আইনজীবী ও বিচারকদের জনসাধারণের থেকে আলাদা করার জন্য ১৬৩৭ খ্রিস্টাব্দে একটি প্রস্তাব করা হয়। এতে বলা হয় তাদের কালো পোশাক পরতে হবে। 


বিজ্ঞাপন


profession

১৬৮৫ সালে ইংল্যান্ডের রাজা দ্বিতীয় চার্লসের মৃত্যুতে শোক প্রকাশের জন্য আদালতে আইনজীবী ও বিচারকেরা কালো কোট ও গাউন পরা শুরু করেন। সেখান থেকেই আইনজীবীদের কালো কোট পরা বাধ্যতামূলক করা হয়।

অন্যদিকে ১৯৬১ সালে উকিল সম্পর্কিত নিয়মের মাধ্যমে ভারত মহাদেশে উকিলদের কালো পোশাক পরা বাধ্যতামূলক করা হয়। এই পোশাক যেহেতু আইনজীবীদের আলাদা পরিচয় তৈরি করে তাই এটি তাদের শৃঙ্খলা এবং আস্থার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর