বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দ্রুত রান্না শেষ করতে চান? ম্যারিনেশনে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১১:৩৭ এএম

শেয়ার করুন:

দ্রুত রান্না শেষ করতে চান? ম্যারিনেশনে যা করবেন

রমজানে একটু দ্রুত রান্নাঘরের কাজ শেষ করার উপায় খোঁজেন গৃহিণীরা। তাতে ইবাদতের জন্য যেমন সময় পাওয়া যায়। তেমনি বিশ্রামের জন্যও সময় মেলে। মাছ বা মাংস রান্নার আগে কিছুক্ষণ মশলা মেখে রাখলে রান্নার স্বাদ বাড়ে বহুগুণ। চটজলদি রান্না করতে চাইলে ম্যারিনেট করে রাখার বিকল্প নেই। 

তবে বিভিন্ন রান্নার ক্ষেত্রে মশলা মাখানোর এই পদ্ধতি আলাদা। কীভাবে ম্যারিনেশন করবেন, চলুন জেনে নিই সঠিক উপায়- 


বিজ্ঞাপন


marination

১। খাসির মাংস ম্যারিনেট করার সময় সব মশলার সঙ্গে পেঁপে বাটে মিশিয়ে নিন। পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে। ফলে মাংস দ্রুত সেদ্ধ হয়ে যায়।

marination

২। রান্নার আগে ম্যারিনেটের সময় বেশি লবণ দেবেন না। কাঁচা অবস্থায় মশলা চেখে দেখার সুযোগ থাকে না। তাই লবণ বেশি হয়ে গেলে সমস্যায় পড়তে পারেন। লবণ ছাড়াও লেবুর রস, গোলমরিচের গুঁড়ো দিন। সঙ্গে সামান্য চিনিও মেশাতে পারেন। 


বিজ্ঞাপন


marination

৩। তন্দুরিজাতীয় কোনো খাবার তৈরি করতে চাইলে মাছ, মাংসে ম্যারিনেশনে কখনো পানি মেশাবেন না। মনে রাখবেন, দইয়েও পানি থাকে। এসব খাবারের ম্যারিনেশনে দইয়ের পানিও ঝরিয়ে নিতে ভুলবেন না।

marination

৪। ম্যারিনেট করার পর মাছ বা মাংস অবশ্যই ফ্রিজে রাখবেন। ঘরের তাপমাত্রায় রাখলে এতে নানারকম ব্যাকটেরিয়ার আক্রমণ হতে পারে। অ্যালুমিনিয়ামের পাত্রে কখনওই ম্যারিনেট করে রাখা উচিত নয়। কাচের বাটিতে ম্যারিনেট করা মাছ/মাংস রাখার চেষ্টা করবেন। 

marination

৫। মাছ দীর্ঘসময় ম্যারিনেট করার প্রয়োজন নেই। এক ঘণ্টাই যথেষ্ট। বেশি সময় ম্যারিনেট করে রাখলে রান্নার সময় মাছ ভেঙে যেতে পারে। মুরগির মাংসের ক্ষেত্রে দুই থেকে তিন ঘণ্টা রাখতে পারেন। আর গরু বা খাসির মাংস হলে অন্তত ৭/৮ ঘণ্টা মেরিনেট করে রাখুন। দ্রুত সেদ্ধ হবে। 

সঠিক নিয়ম মেনে ম্যারিনেশন করুন। এতে রান্না সুস্বাদু হবে। সময়ও বাঁচবে। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর