শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

Weight Loss: এই তিন খাবারেই কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৭ এএম

শেয়ার করুন:

Weight Loss: এই তিন খাবারেই কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

সুস্থ থাকতে প্রতিটি মানুষের নির্দিষ্ট ওজন বজায় রাখা উচিত। বাড়তি ওজন নানা রোগের জন্ম দেয়। অন্যদিকে শারীরিক সুস্থতার ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্য ভূমিকা রাখে। কারণ এই রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকলে বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করা সহজ হয়। 

আমরা জানি প্রতিটি খাবারের নিজস্ব পুষ্টিগুণ রয়েছে। তবে কিছু খাবার একসঙ্গে খেলে উপকারিতা বেড়ে যায় কয়েকগুণ। পুষ্টিবিদরা খাবারের কম্বিনেশনে (Food Combinations) মনোযোগ দেওয়ার কথা বলছে। কিছু খাবার একসঙ্গে খেলে ওজন কমে হু হু করে। একইসঙ্গে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। চলুন জেনে নিই বিস্তারিত-  


বিজ্ঞাপন


holud

গোল মরিচ ও হলুদ

আমাদের রান্নায় ব্যবহার করা মশলাগুলো স্বাস্থ্যগুণে ভরপুর। আলাদা আলাদাভাবে গোল মরিচ ও হলুদ শরীরের নানা উপকার করে। এই দুটি মশলা একসঙ্গে খেলে মেলে জাদুকরি উপকারিতা। গোল মরিচ ও হলুদ একসঙ্গে মিশিয়ে খেলে শরীরে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। এতে ওজন কমে। পাশাপাশি বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

আরও পড়ুন- 
কীভাবে ডিম খেলে ওজন কমে?

oats

ওটস এবং বেরি

লাল আর বেগুনি রঙা বেরির সঙ্গে ওটসের মিশ্রণ দেখতে দারুণ লাগে। স্বাস্থ্যের জন্যও এটি বেশ উপকারি। ওটস খেলে শরীর আয়রন ও ভিটামিন বি পায়। আর বেরি শরীরে যোগ করে ফাইবার। এসব পুষ্টি উপাদান আমাদের জন্য বেশ উপকারি। নিয়মিত ওটস ও বেরি খেলে দেহের ওজন থাকে নিয়ন্ত্রণে। এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। 

আরও পড়ুন- 
হার্ট অ্যাটাক থেকে দূরে রাখবে যে ৫ মশলা

tomato

অলিভ অয়েল ও টমেটো

বর্তমানে বাজারে কম মূল্যে মিলছে টমেটো। অবশ্য বছরজুড়েই এই সবজিটির দেখা মেলে। রান্নায় স্বাদ বাড়ায় এটি। এই সুপারফুডে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপিন, যা ক্যানসারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করে। অলিভ অয়েল দিয়ে টমেটো রান্না করে খান। রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়বেই, সেসঙ্গে কমবে বাড়তি ওজন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর