শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

Propose Day: মনের কথা মনে নয়, বলুন প্রিয়জনকে

নিশীতা মিতু
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫১ এএম

শেয়ার করুন:

Propose Day: মনের কথা মনে নয়, বলুন প্রিয়জনকে

ভালোবাসা বলে কয়ে আসে না। হঠাৎ কারো একজনের জন্য মন কেমন করে ওঠার মানে তার প্রতি আবেগ তৈরি হওয়া। দিন দিন সেই আবেগ বাড়তে থাকে। তার মুখখানি দেখলে হৃদয়ে কাঁপন ধরে। তার সঙ্গ পেতে ভালো লাগে। তবে মুখ ফুটে মনের কথাটি তাকে বলা হয় না। এমন পরিস্থিতিতে যদি আপনি থেকে থাকেন তবে আজকের দিনটি কাজে লাগান। 

ভালোবাসার সপ্তাহ চলছে। আজ দ্বিতীয় দিন প্রপোজ ডে। অর্থাৎ ভালোবাসার মানুষকে মনের কথা জানানোর উপযুক্ত দিন। রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘আমি হৃদয়ের কথা বলিতে ব্যাকুল/ শুধাইল না কেহ। সে তো এলো না, যারে সঁপিলাম/ এই প্রাণ মন দেহ।’। আপনার অবস্থা কি ঠিক এমন? যদি তাই হয় তবে সাহস সঞ্চয় করুন। হৃদয়ের কথা গোপন রেখে লাভ কী? বলে দিন প্রিয়জনকে। 


বিজ্ঞাপন


propose

অনেকে ভালোবাসেন ঠিকই কিন্তু অপরপক্ষ কী ভাববে তা ভেবে চুপ থাকেন। কিংবা অপেক্ষায় থাকেন অপরপক্ষ আগে মনের কথা প্রকাশ করবে। দুজনই একইরকম মনোভাব পোষণ করায় অনেক প্রেমের সম্পর্কে হতে গিয়েও হয় না। ভালোবাসা বা প্রেম মানেই উদারতা আর সাহসের কাব্য। তাই এক্ষেত্রে আপনাকে একটু সাহসী হতেই হবে। 

আরও পড়ুন-
যে স্বভাবের পুরুষদের প্রেমে পড়েন নারীরা

স্বাভাবিকভাবে ধরে নেওয়া হয়, পুরুষরা আগে প্রপোজ করবেন। এই ধারণা থেকে বেরিয়ে আসুন। কোনো পুরুষের প্রতি আলাদা আকর্ষণ বা আবেগ অনুভব করলে তাকে মনের কথা জানান। ভালোবাসার কথা বলতে নির্দিষ্ট লিঙ্গের হতে হয় না। 


বিজ্ঞাপন


propose

তাই বলে প্রপোজ করার ক্ষেত্রে তাড়াহুড়া করা চলবে না। সময় নিন। অপরপক্ষকে বুঝতে চেষ্টা করুন। তার আচরণ কী বলে, তার কথার ধরন কেমন পর্যবেক্ষণ করুন। তিনি কি আপনাকে এড়িয়ে যান নাকি আপনার জন্য সময় বের করেন? আপনার পছন্দের মূল্য তার কাছে কতখানি? নিজেকে তিনি আপনার কাছে কতোটা প্রকাশ করছেন? আপনার সঙ্গ তিনি কেমন উপভোগ করেন? সব প্রশ্নের জবাব মিলিয়ে যদি মনে হয় মন দেওয়া-নেওয়ার খেলায় তিনিও সক্রিয় তবে জানিয়ে দিন ভালোবাসার কথা। 

আরও পড়ুন- 
যেসব লক্ষণে বুঝবেন সঙ্গী সম্পর্কে আগ্রহী

প্রপোজ করার কাজটিও করতে হবে সুন্দর গোছালোভাবে। রোম্যান্টিক আবহ সৃষ্টি করুন। তার পছন্দের ফুল উপহার দিন। সঙ্গে রাখতে পারেন চকলেট। রেস্টুরেন্ট হলে অর্ডার করতে পারেন তার প্রিয় খাবার। দুজন মিলে কোথাও ঘুরতে যেতেও পারেন। সুন্দর মুহূর্ত কাটানোর এক ফাঁকে আবেদন নিয়ে বলুন আপনার মনের কথা। বিয়ের প্রস্তাব দিতে চাইলে উপহার দিতে পারেন একটি আংটি। বিশ্বজুড়ে এই ট্রেন্ড জনপ্রিয়। 

propose

প্রেমের প্রস্তাব দিলেই যে অপরপক্ষ থেকে সাড়া মিলবে তা কিন্তু নয়। এই ব্যাপারটিকে স্বাভাবিকভাবেই নিন। অনেকেই ইগোর কারণে ‘না’ মানতে পারেন না। ফলে অনেকদিনের সুন্দর সম্পর্কও তিক্ততায় ভরে ওঠে। আপনার কাজ মনের কথা বলা আর তার মনের কথা জানা। দুজনের মনের ভাব এক হলে তো কথাই নেই। কিন্তু ভিন্ন হলে ভেঙে পড়া চলবে না। বুঝে নেবেন প্রণয়ের মালা অন্য কেউ পরার অপেক্ষায় আছে। এই মানুষটি হয়তো আপনার প্রিয় কিন্তু মনের মানুষ নন। 

আরও পড়ুন- 
সমবয়সীর সঙ্গে প্রেম করার যত সুবিধা

ভালোবাসার সম্পর্ক হোক বা না হোক, অপরপক্ষের প্রতি সম্মানবোধ বজায় রাখুন। প্রপোজে ‘না’ উত্তর পেয়ে তার সম্পর্কে নিন্দা করবেন না। এতে অন্যদের কাছেও আপনি অপ্রিয় হবেন। বরং মনকে বুঝিয়ে নতুন সুরে গান ধরুন। নতুন করে ভালোবাসার পথে নামুন। দেখুন আপনার চলার পথে সঙ্গী হবে বলে কেউ দাঁড়িয়ে রয়েছে ঠিকই। তাকে খুঁজে বের করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর