বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

ব্যায়াম ও বার্ধক্য সম্পর্কে যে ধারণাগুলো ভুল

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

ব্যায়াম ও বার্ধক্য সম্পর্কে যে ধারণাগুলো ভুল

ব্যায়ামের কোনো বয়স বা সময় নেই। সব বয়সেই আপনি ব্যায়াম করতে পারেন। এটি দৈনন্দিন চলাফেরা ও অনুভূতিতে একটি বড় পরিবর্তন ঘটায়। ওজন, কোলেস্টেরল বা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনার বয়স যত বেশিই হোক না কেন, যদি কর্মক্ষম থাকেন থাকেন তাহলে আপনি জয়ী হবেন।

আপনি কি বার্ধক্য এবং ব্যায়াম সম্পর্কে ভ্রান্ত ধারণাগুলো পোষণ করছেন? তাহলে এই তথ্যগুলো আপনাকে সেই ভ্রান্ত ধারণা থেকে ফিরে আসতে সাহায্য করবে।


বিজ্ঞাপন


exerciseআমি খুব বৃদ্ধ

আপনি যদি স্বাভাবিকভাবে চলাফেরা না করেন তাহলে অনেক বেশি ঝুঁকিতে পড়বেন। ফলে এটি আপনার বার্ধক্যের প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। আপনার হৃদরোগ হওয়ার সম্ভাবনাও দ্বিগুণ বেড়ে যাবে।

আরও পড়ুন: খাওয়া বন্ধ না করে মাসে ৫ কেজি ওজন কমানোর উপায়

হৃৎস্পন্দন বেড়ে যায়— এমন ব্যায়াম যদি যদি দীর্ঘ সময় না করেন, তাহলে আপনার শরীরে অক্সিজেনের প্রবাহ কমে যাবে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, হৃদযন্ত্র ভালো রাখতে সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে অক্সিজেন প্রবাহ সংক্রান্ত ব্যায়াম করুন। ৫ দিন না হলে কমপক্ষে ২ দিন করুন। পাশাপাশি প্রতিদিন অন্তত ১০ মিনিট হাঁটুন। তবে ৩০ মিনিট হাঁটতে পারলে আরও ভালো হয়।


বিজ্ঞাপন


exerciseআমি নিজেকে আঘাত করব

কোন ধরনের ব্যায়াম করলে আপনার সমস্যা হতে পারে সেটি না জানলে ডাক্তারের পরামর্শ নিন। তিনি আপনাকে বলে দিবেন কোন ব্যায়াম করবেন এবং কোন ব্যায়াম করবেন না। সেক্ষেত্রে একজন প্রশিক্ষকের সঙ্গে থেকে ব্যায়াম করুন। আপনি যত বেশি শারীরিকভাবে সক্ষম থাকবেন, অসুস্থ হওয়ার সম্ভাবনাও তত কম হবে।

exerciseআমার হার্ট যথেষ্ট শক্তিশালী নয়

আপনি ভাবছেন আপনার হার্ট দুর্বল। তাই ব্যায়াম করলে আরও ঝুঁকিতে পড়বেন। কিন্তু যদি নিয়মিত ব্যায়াম আপনার হার্টকে আরও শক্তিশালী করতে সাহায্য করে। এজন্য আপনাকে ম্যারাথন প্রতিযোগিতা করতে হবে না। শারীরিক পরিশ্রম রক্ত সঞ্চালন এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে যথেষ্ট সাহায্য করে। এটি আপনার মেজাজকে প্রফুল্ল রাখবে।

আমি ব্যায়ামের সরঞ্জাম কেনার সামর্থ্য নেই

আপনি একটি ফি দিয়ে ব্যায়ামাগারের সদস্য হয়ে সেখানে ব্যায়াম করতে পারবেন। চাইলে আপনাকে এই টাকাও খরচ করতে হবে না। ভালো মানের অ্যাথলেটিক জুতা পরে হাঁটতে পারেন। আপনার বাড়ির উঠোনে বাগান করতে পারেন। এছাড়াও আপনি পুশআপ করতে পারেন। সিঁড়ি বেয়ে উপরে-নিচেও হাঁটতে পারেন।

আপনি যদি একটি ব্যায়ামের কোনো সরঞ্জাম কিনতে চান, তাহলে ব্যবহৃত সরঞ্জামগুলো দেখতে পারেন। এছাড়া আপনি ব্যায়ামের কিছু কর্মসূচীতে যুক্ত হতে পারেন। এমন অনেক কর্মসূচীতে কোনো টাকা ছাড়াই আপনি যুক্ত হতে পারেন।

আরও পড়ুন: পানি পানের ক্ষেত্রে যে ৩টি বিষয় অবশ্যই মানা উচিত

আমি আগের মতো চলাফেরা করতে পারি না

অতীতে যা করতে পারতেন এখনও তা পারবেন, এমন চিন্তা করবেন না। ব্যায়াম এমন নয় যে আপনি স্কুলে যেমন দ্রুত দৌড়াতেন এখনও তেমনই দৌড়াবেন। বরং স্বাভাবিক গতিতে চললে উপকৃত হবেন। আগে যা করতেন সেটি নিয়ে ভাববেন না। বরং সামনের দিনগুলোতে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকতে ব্যায়াম করুন।

exerciseব্যায়াম করার সঙ্গী নেই

আপনি সহজেই যেকোনো ব্যক্তিকে খুঁজে পাবেন। তাই হাঁটাহাঁটি করে, এমন কমিউনিটিতে যুক্ত হতে পারেন। সেখান তাদের সঙ্গে যুক্ত হন। তারাও আপনার মতই চিন্তা-ভাবনা করেন। তাদের সঙ্গ উপভোগ করুন। আপনার চারপাশে এমন লোক খুঁজে পাবেন।

আপনার বয়স যতই হোক না কেন, ব্যায়াম করতে কোনো বাধা নেই। আপনার বয়স অনুযায়ী ব্যায়াম ও চলাফেরা করুন। ভ্রান্ত ধারণাগুলো থেকে বেরিয়ে আসুন। নির্জীব জীবন থেকে হয়ে উঠুন প্রাণবন্ত।

এমএইচটি/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর