বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

পানি পানের ক্ষেত্রে যে ৩টি বিষয় অবশ্যই মানা উচিত

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০১:০৩ পিএম

শেয়ার করুন:

পানি পানের ক্ষেত্রে যে ৩টি বিষয় অবশ্যই মানা উচিত

মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান পানি। খাবার হজম থেকে শুরু করে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ সবকিছুতে এর প্রয়োজন রয়েছে। সুস্থ থাকতে প্রতিদিন পরিমিত পানি পান করা জরুরি। নাহয় নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। 

পানি পান খুব সহজ কাজ হলেও কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। পানি পানের ক্ষেত্রে কোন বিষয়গুলো অবশ্যই মানা উচিত। চলুন জেনে নিই বিস্তারিত- 


বিজ্ঞাপন


dhakamail

খালি পেটে পানি পান করুন

সকালে ঘুম থেকে উঠেই প্রতিদিন খালি পেটে ২ গ্লাস পানি পান করে দিন শুরু করুন। এতে সারাদিন শরীর হাইড্রেট থাকে। সুস্থভাবে জীবন কাটাতে চাইলে রোজ সকাল শুরু করুন পানি পানের মাধ্যমে। 

খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান এড়িয়ে চলুন 


বিজ্ঞাপন


খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান করা উচিত নয়। কারণ খাবারের সঙ্গে পানি পান করলে পাচনতন্ত্র দুর্বল হয়ে পড়ে। এতে গ্যাস, বুকজ্বালার মতো সমস্যাও শুরু হয়। খাবার খাওয়ার পরপরই পানি পান করাও চলবে না। এতে পানি শরীরে পুষ্টি সরবরাহ করে না। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। সবচেয়ে ভালো হয় খাওয়া শুরুর আগে পানি পান করলে। 

dhakamail

দাঁড়িয়ে, মুখ উঁচু করে জল পান করা বিপজ্জনক

অনেক মানুষই দাঁড়িয়ে মুখ উঁচু করে ঢক ঢক করে পানি পান করেন। এভাবে পানি পান করা শরীরের জন্য অত্যন্ত বিপজ্জনক! দাঁড়িয়ে পানি পান করলে হাড় দুর্বল হয়ে যায়, হৃদপিণ্ডে অতিরিক্ত চাপ পড়ে। তাই সবসময় বসে চুমুক দিয়ে ধীরে ধীরে জল পান করুন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর