শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বেদনার রঙ নীল কেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ০৯:৫০ এএম

শেয়ার করুন:

বেদনার রঙ নীল কেন? 

গান কিংবা কবিতায় নীল রঙের উপস্থিতি হয় কষ্ট বা বেদনার প্রতীক হিসেবে। কাব্যিক ভাষায় বলতে গেলে যা হয়, বেদনার রঙ নীল। অনেকের মনে প্রশ্ন জাগে বেদনা বা কষ্টের সঙ্গে এই রঙের সম্পর্ক কোথায়? এত রঙ থাকতে নীলকে কেন বেদনার প্রতীক ধরা হয়? 

নীল রঙের বেদনার প্রতীক ধরার পেছনে নানা ইতিহাস ও মতবাদ রয়েছে। সবচেয়ে পুরনো মতবাদটি গ্রিক মিথোলজির সঙ্গে সম্পর্কিত। কথিত রয়েছে, গ্রিক দেবতা জিউস যখন বেদনার্ত হয়ে কাঁদতেন, তখন বৃষ্টি হতো। এই বৃষ্টির রঙ ছিল নীল। 


বিজ্ঞাপন


blue

কবিতায় নীলের উপস্থিতি দেখা যায় ১৪ শতকে। ১৩৮৫ সালে কবি জিওফ্রি সসার (Geoffrey Chaucer) তার লেখা ‘The Complaint of Mars’ কবিতায় নীল রঙকে তুলনা করেছিলেন আঘাতপ্রাপ্ত হৃদয় এবং অশ্রুজলের সঙ্গে। ‘Classical Dictionary of the Vulgar Tongue’ (1785) বইতে নীল রঙকে ভীতগ্রস্থ, হতাশা, খারাপ শক্তির রঙ বলা হয়।

অক্সফোর্ড ডিকশনারিতে যে নীল (blue) শব্দটি রয়েছে তা এসেছে ‘blow’ শব্দটি থেকে। এর অর্থ অতিরিক্ত অক্সিজেনের অভাবে দেহ নীল হয়ে যাওয়া। 

blue


বিজ্ঞাপন


বেদনার সঙ্গে নীল রঙের সম্পর্কের আরও একটি মতবাদ সমুদ্রের চলাচলকারী জাহাজের সঙ্গে সম্পর্কযুক্ত। গভীর সমুদ্রে যে জাহাজগুলো চলত তারা একটি রীতি মানতো।

আরও পড়ুন- 
পছন্দের রঙ জানাবে আপনি কেমন
নীল জিন্স পরা নিষিদ্ধ যে দেশে

 

যাত্রাকালে কোনো জাহাজের ক্যাপ্টেন বা কর্মকর্তা মারা গেলে নিজ বন্দরে ফেরার সময়ে জাহাজে একটি নীল পতাকা উড়ানো হতো। একইসঙ্গে জাহাজের হালের আগাগোড়া জুড়ে নীল একটি ফিতা বা পট্টি আঁকা হতো। 

blue

মতবাদ ভিন্ন হলেও সবক্ষেত্রে নীল দুঃখ, কষ্ট, বেদনার সঙ্গে যুক্ত। আর তাই বেদনার রঙের সঙ্গে নীলের তুলনা করা হয়। 

এনএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর