মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

সর্দি-কাশিতে নাজেহাল? যষ্টিমধুতে সমাধান

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

সর্দি-কাশিতে নাজেহাল? যষ্টিমধুতে সমাধান

শীতের আমেজ এখনও পুরোপুরি আসেনি। তবে ঋতুপরিবর্তন শুরু হয়ে গেছে। ফলে দেখা দিয়েছে নানা রোগের প্রাদুর্ভাব। শীত আসলেই কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। এসময় সর্দি, কাশি, গলা ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দেয় প্রায় সব বাড়িতে। 

সর্দি-কাশি থেকে বাঁচতে অনেকেই গরম পানীয় খান। তবে এতে পুরোপুরি উপকার মেলে না। শীতকালীন এসব স্বাস্থ্য সমস্যা থেকে বাঁচতে বিশেষজ্ঞরা প্রাকৃতিক উপাদানে ভরসা রাখার পরামর্শ দেন। এমনই একটি উপকারি উপাদান যষ্টিমধু। এতে রয়েছে প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেট। আরও আছে ফাইবার ও সুগার। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এই সব কটি উপাদান উপকারি ভূমিকা রাখে। 


বিজ্ঞাপন


jhashimodhu

সর্দি আর কাশি থেকে রক্ষা পেতে কীভাবে যষ্টিমধু খাবেন? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 

যষ্টিমধুর পানি 

এক গ্লাস পানি হালকা গরম করে এর মধ্যে এক টেবিল চামচ যষ্টিমধু মেশান। রোজ সকালে এই মিশ্রণ একবার করে পান করুন। নিয়মিত পানে গলা ব্যথা, সর্দি, কাশি ইত্যাদি সমস্যা দূর হবে। এটি শরীরকে রাখবে চনমনে। 


বিজ্ঞাপন


jhashimodhu

যষ্টিমধুর চা

এই সময়ে যষ্টিমধুর চা ও বেশ উপকারি। এক কাপ পানিতে যষ্টিমধুর একটি টুকরো দিয়ে কিছুক্ষণ ফোটান। এতে আদা কুচি যোগ করে আরও কিছুক্ষণ ফোটান। একটি কাপে এই মিশ্রণ ঢেলে এতে টি ব্যাগ দিয়ে দিন। এই পানীয় রোজ সন্ধ্যায় পান করুন। 

>> আরও পড়ুন: হঠাৎ সর্দি-কাশি, ভরসা রাখুন এই পানীয়তে

>> আরও পড়ুন: ঘরে ঘরে জ্বর সর্দি-কাশি, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

কেবল যষ্টিমধু

এটি এমন একটি উপাদান যা সবসময় চা বা গরম পানি মিশিয়ে খেতে হবে এমনটা নয়। হাতে সময় না থাকলে চিবিয়ে যষ্টিমধু খেয়ে নিন। এতেও সর্দিকাশি ও গলা ব্যথা থেকে রেহাই মিলবে।

jashthimodhu

যষ্টিমধুর কাড়া

এই মিশ্রণটি শরীরের জন্য বেশ উপকারী। প্রথমে এক চিমটি গোলমরিচের গুঁড়ো, দারুচিনির গুঁড়ো ও কয়েকটি তুলসি পাতা আর যষ্টিমধু পানিতে ফুটিয়ে নিতে হবে। এরপর এতে এক টেবিল চামচ মধু মেশাতে হবে। এই কাড়া দিনে দুবার নিয়ম করে পান করলেই রেহাই মিলবে ঠান্ডা থেকে। 

সর্দি-কাশি থেকে রক্ষা পেতে ওষুধের ওপর ভরসা না রেখে প্রাকৃতিক উপাদানের সমাধানের চেষ্টা করুন। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর