শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রান্না সম্পর্কে যে ধারণাগুলো ভুল

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ১২:২৯ পিএম

শেয়ার করুন:

রান্না সম্পর্কে যে ধারণাগুলো ভুল

বাঙালি ভোজনরসিক। রান্না নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন তারা। মজাদার খাবার তৈরিতে নানা নিয়ম মানা হয়। তবে রান্না নিয়ে এমন কিছু ধারণা প্রচলিত রয়েছে যা আসলে ভুল। এমন কিছু ভুল ধারণা চলুন জেনে নিই- 

মাইক্রোওয়েভে রান্না স্বাস্থ্যকর নয় 


বিজ্ঞাপন


অনেকেই মনে করেন মাইক্রোওয়েভে রান্না করা খাবার স্বাস্থ্যকর নয়। তবে বিশেষজ্ঞদের মতে, এই ধারণা ঠিক নয়। তাদের মতে, মাইক্রোওয়েভে একটি নির্দিষ্ট তাপমাত্রায় খুব কম সময়ে রান্না হয়। বেশিক্ষণ রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়। সেক্ষেত্রে মাইক্রোওয়েভের রান্না করা খাবার বেশি পুষ্টিকর। 

salt

লবণ দিলে পানি তাড়াতাড়ি ফুটে 

পানি গরম করার সময় কি লবণ দেন? অনেকেই ভাবেন, পানি গরম করার সময় সামান্য লবণ দিলে তাড়াতাড়ি ফুটে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধারণা ঠিক নয়। পানিতে লবণ মেশালে তা তাড়াতাড়ি ফুটে না। তবে স্বাদে কিছুটা পরিবর্তন হয়। 


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: রান্না হবে সেরা, মানলে যেসব টিপস

>> আরও পড়ুন: চুন ছাড়া ১০ মিনিটে গরুর ভুঁড়ি পরিষ্কারের উপায়

পাস্তা ভিজিয়ে রাখলে তাড়াতাড়ি সেদ্ধ হয় 

সাধারণত পাস্তা সেদ্ধ হতে বেশি সময় নেয়। অনেকেই মনে করেন, কিছুক্ষণ ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখলে পাস্তা তাড়াতাড়ি সেদ্ধ হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, পাস্তা ঠান্ডা পানিতে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখলেও সেদ্ধ হওয়ার সময়ে কোনো হেরফের হয় না।

cooking

ময়দা কখনো নষ্ট হয় না 

কৌটায় মাসের পর মাস ময়দা রেখে দিয়েছেন? অনেকেই ভাবেন, ময়দা কখনো নষ্ট হয় না। এই ধারণা ভুল। নির্দিষ্ট সময় পর ময়দাও নষ্ট হয়। দুর্গন্ধ কিংবা পোকা না হলেও ময়দা নির্দিষ্ট সময়ে ব্যবহার করতে হয়। 

এই ধারণাগুলো কি এতদিন মেনে চলতেন আপনি? তাহলে আজ থেকে ধারণা পাল্টে ফেলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর