মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্বকের যত্নে পুরুষরা যে ৫ ভুল করেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

ত্বকের যত্নে পুরুষরা যে ৫ ভুল করেন

নারীরা ত্বকের ব্যাপারে সচেতন থাকলেও পুরুষদের ক্ষেত্রে পুরো ব্যাপারটাই ভিন্ন। তাদের কাছে ত্বকের যত্ন নেওয়া একধরনের বিলাসিতা। তবে সময় এখন বদলাচ্ছে। বর্তমানে পুরুষরাও নিজেদের ত্বক নিয়ে সচেতন হচ্ছেন। তবে এই কাজটি করতে গিয়ে অনেকেই কিছু ভুল করেন। 

চলুন ত্বকের যত্নে পুরুষের কিছু সাধারণ ভুল সম্পর্কে জেনে নিই- 


বিজ্ঞাপন


man

সানস্ক্রিন না লাগানো 

ত্বকে সানস্ক্রিন লাগানোর ব্যাপারে পুরুষরা বেশ উদাসীন। তারা সানস্ক্রিন না লাগিয়েই ঘরের বাইরে বেরিয়ে পড়েন, রোদে ঘুরে বেড়ান কিংবা ফুটবল খেলায় ব্যস্ত হয়ে পড়ে। দীর্ঘদিন এমনটা চলতে থাকলে অকাল বার্ধক্য, ত্বক কালচে হয়ে যাওয়া এমনকি ত্বকের ক্যানসার হওয়ার মতো ঘটনা ঘটতে পারে। এখন থেকে এই ব্যাপারে সচেতন হোন। 

>> আরও পড়ুন: দিনে কতবার মুখ ধোয়া উচিত


বিজ্ঞাপন


প্রাথমিক স্বাস্থ্যবিধিকে উপেক্ষা 

প্রতিটি মানুষেরই স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। আপনি কি এ ব্যাপারে সচেতন? ঘাম হলে হাত-মুখ ধুয়ে নেওয়া, রেজর ব্লেড বা কার্টিজ সময়মতো বদলে নেওয়া, হাত-পা বা মোবাইল ফোন পরিষ্কার রাখা— এই কাজগুলো করছেন তো? এসব না করলে ব্যাকটেরিয়াল ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সবসময় নিজেকে পরিষ্কার রাখুন। 

man

ত্বক সম্পর্কে সঠিক ধারণার অভাব 

কারো ত্বক তেলতেলে, কারো সেনসিটিভ। বেশিরভাগ পুরুষের নিজের ত্বক সম্পর্কে সঠিক ধারণা নেই। ফলে নিজের অজান্তেই ক্ষতি করছেন ত্বকের। এখন থেকে এই ব্যাপারে সচেতন হোন। নিজের ত্বকের ধরন অনুযায়ী ক্রিম ব্যবহার করুন। 

>> আরও পড়ুন: ময়েশ্চারাইজার: কখন, কেন ব্যবহার করবেন

ত্বকের যত্নের নিয়ম না জানা 

পুরুষদের অনেকেই ত্বকের জন্য সঠিক পণ্য কোনটি তা বুঝেন না। ত্বকে কোন ধরণের ফেস ওয়াশ এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয় সেগুলো জানা খুবই জরুরি। এই ব্যাপারে উদাসীনতা ত্বকের ক্ষতি ডেকে আনে।

man

দাড়ি বা গোঁফের যত্ন না নেওয়া 

পুরুষের ক্ষেত্রে দাড়ি বা গোঁফের যত্ন নেওয়াটাও খুবই গুরুত্বপূর্ণ। দাড়ি কাটার সময় খুব ভালোভাবে নিজের দাড়িকে সুসজ্জিত এবং ময়েশ্চারাইজড রাখার দিকে নজর দিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর