শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

দিনে কতবার মুখ ধোয়া উচিত

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ০১:২২ পিএম

শেয়ার করুন:

দিনে কতবার মুখ ধোয়া উচিত

সকালে ঘুম থেকে উঠেই মুখে পানির ঝাপটা দেই আমরা। ঘুম তাড়ানোর সবচে সহজ উপায় এটি। মুখ ধোয়ার মাধ্যমে সকাল শুরু হয়। ত্বকের সুস্থতা নিশ্চিতে যা খুবই জরুরি। ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত মুখ ধোয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। দিনে কতবার মুখ ধুয়ে থাকেন আপনি? ত্বকের পরিচর্চা করতে গিয়ে ত্বকের ক্ষতি করছেন না তো? 

গরম আর ধুলোবালি কারণে কিছুক্ষণের মধ্যেই ত্বক চটচটে হয়ে যায়। আর তাই বারবার মুখ ধুই আমরা। বিশেষজ্ঞরা বলছেন, ঘন ঘন মুখ ধুলে হতে পারে ত্বকের ক্ষতি। 


বিজ্ঞাপন


কখন মুখ ধোবেন? 

যেকোনো ত্বকের জন্য সকালে ঘুম থেকে ওঠার পর এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়া জরুরি। এছাড়া ভারী মেকআপ করলে মুখ ধুতে পারেন। শরীরচর্চা শেষে মুখ ধোয়া যেতে পারে। রান্নাঘরের কাজ শেষে মুখ ধুয়ে ফেলুন। ঘরের বাইরে বের হলে, ফিরে মুখ ধুতে হবে। 

face washingকতবার মুখ ধোয়া উচিত? 

ত্বকের প্রকৃতি ও আবহাওয়ার ওপর এটি নির্ভর করে। শীতপ্রধান দেশে অত বেশি মুখ ধুতে হয় না। আমাদের দেশের আবহাওয়া অনুযায়ী দিনে সর্বোচ্চ পাঁচবার মুখ ধোয়া যায়। ত্বক বিশেষজ্ঞদের মতে, আদর্শ মুখ ধোয়ার রুটিন সাড়া দিনে দুই বার। সকালে আর রাতে। 


বিজ্ঞাপন


সকালে মুখ ধুলে ত্বক থেকে মৃত কোষ উঠে যায়। এতে ত্বক সতেজ হয়ে যায়। আবার সারাদিনের জমে থাকা ধুলোময়লা দূর করতে রাতে মুখ ধোয়া জরুরি। এটি সাধারণ নিয়ম। এছাড়া দৈনন্দিন কাজের ওপর নির্ভর করে কতবার মুখ ধোয়া উচিত। প্রচুর শরীরচর্চা করলে একবার মুখ ধুতে পারেন। গরম বা শীত- ঋতু যাই হোক, তিনবারের বেশি মুখ ধুতে মানা করেন ত্বক বিশেষজ্ঞরা। 

face washingবেশিবার মুখ ধুলে কী ক্ষতি হয়? 

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মুখ ধুলে ত্বকের স্বাভাবিক প্রাকৃতিক আস্তরণ নষ্ট হয়ে থাকে। এতে ত্বক শুষ্ক হয়ে পড়ে। অতিরিক্ত শুষ্কতার কারণে ত্বকে বয়সের ছাপ পড়তে পারে। এছাড়া ত্বক প্রতিবর্ত ক্রিয়ায় অতিরিক্ত সেবাম উৎপাদন করতে থাকে। যা ব্রণের আশঙ্কা বাড়িয়ে দেয়। বারবার মুখ ধোয়ার কারণে অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। 

বেশিবার মুখ ধোয়ার অভ্যাস থাকলে আজই তা বাদ দিন। তেল, অ্যালকোহল ও সুগন্ধিমুক্ত কোমল ফেসওয়াশ ব্যবহার করুন। এতে ত্বক ভালো থাকবে। মুখ বেশি তেলতেলে হয়ে গেলে হালকা ময়েশ্চারাইজার লাগান। মেকআপ না করলে বারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার প্রয়োজন নেই। শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর