ফলের সঙ্গে লবণ মিশিয়ে খেলে কী হয়? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০১:০৫ পিএম
ফলের সঙ্গে লবণ মিশিয়ে খেলে কী হয়? 

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। বিশেষত ফলে এমন পুষ্টি পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য উপকারি। সববয়সী মানুষকে তাই ফল খেতে বলা হয়। ত্বক হাইড্রেট রাখে এটি। এর পাশাপাশি ফলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি মেলায়। 

ফল খাওয়ার ক্ষেত্রে সবাই নিজস্ব পছন্দকে গুরুত্ব দেন। কেউ এমনি ফল খান আবার কেউবা জুস, স্মুদি করে খান। কিছু মানুষ রয়েছে যারা ফল কাটার তাতে লবণ ছিটিয়ে খান। মনে করেন, এভাবে ফল বেশি মজা লাগবে। আসলে কি তাই? এমনটা কি করা উচিত? 

fruit

বিশেষজ্ঞদের মতে, ফলে লবণ মিশিয়ে খেলে উপকারের বদলে ক্ষতি হয় দেহের। এভাবে খেলে শরীরে ফলের পুষ্টি উপাদানও মেলে না সঠিকভাবে। ফলের সঙ্গে লবণ মিশিয়ে খেলে কী কী শারীরিক ক্ষতি হয় চলুন জেনে নিই- 

পুষ্টির ঘাটতি

স্বাস্থ্যের উপকারের জন্য ফল খাওয়া হয়। কিন্তু ফলে লবণ ছিটিয়ে খেলে এর উপকারিতা মেলে না। লবণ দিলে ফল থেকে পানি বের হয়ে যাওয়ায় এমনটা হয়। পাশাপাশি লবণ ফলের প্রাকৃতিক গুণাগুণ, বিশেষ করে পটাশিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। 

fruit

শরীরের লবণের মাত্রা বৃদ্ধি 

ফলের লবণ ছিটিয়ে খেলে শরীরে লবণের পরিমাণ বেড়ে যায়। যা শরীরের জন্য ক্ষতিকর। সুস্থ থাকতে যেকোনো ব্যক্তির পরিমিত পরিমাণ লবণ খাওয়া উচিত। ফলে লবণ মিশিয়ে খেলে এটি রক্তচাপ ও হার্টের সমস্যা বাড়িয়ে দেয়। 

>> আরও পড়ুন: শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে ফলগুলো খাবেন

>> আরও পড়ুন: ওজন কমাতে চাইলে যেসব ফল ভুলেও খাবেন না

fruit

কিডনি সমস্যা

ফলের লবণ ছিটিয়ে খেলে কিডনির সমস্যা হতে পারে। কারণ লবণ খেলে প্রস্রাব ও ঘামের আকারে শরীর থেকে জল পানি বের হয়ে যায়। নিয়মিত এমনটা হলে কিডনিতে প্রভাব পড়তে পারে। 

ফল স্বাস্থ্যের জন্য উপকারি। এর সঙ্গে লবণ মেশাবেন না।

এনএম