বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে ফলগুলো খাবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৮:৪০ এএম

শেয়ার করুন:

শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে ফলগুলো খাবেন

শীতকাল প্রায় এসেই গেছে। হিমেল বাতাসের কারণে ইতোমধ্যে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। শীতকালে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, এসময় সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা খুব জরুরি। 

কিছু ফল রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চলুন জেনে নেওয়া যাক শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন ফলগুলো খাবেন- 


বিজ্ঞাপন


apple

আপেল 

সহজলভ্য এ ফলটির উপকারিতার কথা সবার জানা। প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না— এমন প্রবাদ বাক্যও প্রচলিত রয়েছে। বিশেষজ্ঞদের মতে, শীতকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ফলটি দারুণ সাহায্য করে। আপেলে থাকা অ্যান্টি অক্সিডেন্টস ডায়াবেটিস দূরে রাখে। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

পেয়ারা 


বিজ্ঞাপন


দামে কম কিন্তু বেশ উপকারি একটি ফল পেয়ারা। এতে রয়েছে প্রচুর পরিমাণে উপকারি উপাদান। শীতকালীন নানা রোগ থেকে দূরে রাখে এটি। 

kiwi

কিউয়ি ফল 

আমাদের দেশে খুব একটা প্রচলিত না হলেও সুপার শপগুলোতে কিউয়ি ফল পাওয়া যায়। এই ফলের প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। তাই কিউয়ি স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, কপার, জিঙ্ক, আয়রন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই উপাদানগুলো কার্যকরী ভূমিকা রাখে। 

>> আরও পড়ুন: ওজন কমাতে চাইলে যেসব ফল ভুলেও খাবেন না

আঙুর 

শীতকালে আঙুর বেশ সহজলভ্য হয়ে ওঠে। এটি খেতে যেমন রসালো, তেমনি উপকারি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে অনেক রোগ দূরে রাখে আঙুর। তাই শীতের খাদ্যতালিকায় এই ফলটি রাখতে পারেন। 

strawberry

স্ট্রবেরি 

বিদেশি এই ফলটি এখন আমাদের দেশেও সহজে মেলে। টক হোক কিংবা মিষ্টি— স্ট্রবেরির উপকারিতা কিন্তু অনেক। বিশেষজ্ঞদের নিতে, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এই ফল।

কমলালেবু 

এই সময়ে প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়। ফলটি ছোট-বড় সবারই প্রিয়। রোগ প্রতিরোধ বাড়াতে সক্ষম এই ফলটি খান শীতকালে। 

>> আরও পড়ুন: যেসব ফল একসঙ্গে খেলে মারাত্মক ক্ষতি

শীতকালে নানা রোগে প্রাদুর্ভাব দেখা দেয়। শারীরিক সুস্থতায় প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন অন্তত একটি ফল। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর