বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্বকের শুষ্কতা রোধে ভরসা রাখুন এই ঘরোয়া তেলে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১০:৪৯ এএম

শেয়ার করুন:

ত্বকের শুষ্কতা রোধে ভরসা রাখুন এই ঘরোয়া তেলে

শীতকাল না আসতেই ত্বক কেমন যেন নিষ্প্রাণ হয়ে যায়। দেখা দেয় রুক্ষতা। ত্বকের প্রাণ ফেরাতে অনেকেই ভরসা রাখেন নানা কোম্পানির ময়েশ্চারাইজারে। কিন্তু তাতে ফল খুব একটা মেলে না। 

সাময়িক পরিত্রাণ মিললেও, কিছু সময় পর আবার ড্রাই স্কিন সমস্যা দেখা দেয়। ত্বকের রুক্ষতা দূর করতে কেউ কেউ নারিকেল বা সরিষার তেল মাখেন। এতেও আরাম মেলে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। 


বিজ্ঞাপন


oil

ঘরে থাকা কিছু সহজ উপাদান দিয়ে বানিয়ে নিতে পারেন একটি বিশেষ তেল। এটি মাখলে কেবল রুক্ষতা নয়, ত্বকের আরও অনেক সমস্যার সমাধান মিলবে। 

কীভাবে তৈরি করবেন এই তেল? পরিমাণমতো সরিষার তেল নিন। এতে মেশান পরিমাণমতো কাঁচা হলুদ, রসুন আর কালো জিরা। এবার চুলায় ভালো করে গরম করে নিন। টগবগ করে ফুটলে নামান। বাতাসে রেখে দিন। 

oil


বিজ্ঞাপন


ঠান্ডা হওয়ার পর একটি বড় শিশি নিন। বোতলের মুখে সাদা কাপড় মেলে দিন। ভালো করে তেল ছেঁকে নিন। এই তেল এমন জায়গায় সংরক্ষণ করুন, যেখানে ভাল রোদ পড়ে। নাহয় তেল নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। 

>> আরও পড়ুন: পিঠের ত্বকের রুক্ষতা দূর করার উপায়

কীভাবে ব্যবহার করবেন? সপ্তাহে অন্তত তিন দিন গোসলের আধা ঘণ্টা এই তেল সারা শরীরে মেখে নিন। এরপর উষ্ণ পানিতে গোসল সেরে নিন। সম্ভব হলে যেদিন এই তেল মাখবেন সেদিন গোসলের সময় সাবান মাখবেন না। তাহলে তেলের রেশ ত্বকে বেশি সময় রয়ে যাবে। 

oil

নিয়মিত এই তেল ব্যবহারে শুষ্ক ত্বক থেকে রেহাই পাবেন। ত্বক থাকবে আর্দ্র ও মসৃণ। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর