বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

উদ্যোক্তা মানেই ঘরে বসে আয় নয়

ফারদীন হক জ্যোতি
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ০৪:১৮ পিএম

শেয়ার করুন:

উদ্যোক্তা মানেই ঘরে বসে আয় নয়

রাতারাতি কোনো সফলতা পাওয়া সম্ভব নয়। তবে অনেকেই ভাবেন উদ্যোক্তা হয়ে ওঠা নিছকই ছেলেখেলার মতন বিষয়। আর তা যদি হয় অনলাইন ভিত্তিক ব্যবসা তাহলে তো কথাই নেই। বেশিরভাগ মানুষই ভাবেন, ঘরে বসে কোনো পরিশ্রম ছাড়াই অনলাইন ব্যবসা করে উদ্যোক্তারা কোটি কোটি টাকা উপার্জন করে চলছে। 

বাস্তবতা আসলে এতটা সহজ নয়। এর পেছনে রয়েছে কঠোর পরিশ্রম, কঠিন সাধনা। অনলাইন ব্যবসা ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হলেও এর মূল কার্যক্রম চলে অফলাইনেই। গ্রাহক বা ক্রেতা যেন সহজেই ঘরে বসে তাদের কাঙ্ক্ষিত পণ্য বা সেবা অল্প সময়ে ক্রয় করতে পারেন সেই জন্য একজন উদ্যোক্তাকে করতে হয় কঠোর পরিশ্রম। 


বিজ্ঞাপন


woman

তিনি ঘর থেকে বেরিয়ে রোদে পুড়ে বা বৃষ্টিতে ভিজে কাঁচামাল সংগ্রহ করেন কিংবা পণ্যগুলো প্রস্তুত করেন ক্রেতাদের সন্তুষ্টির আশায়। একটি উদ্যোগ গ্রহণ করার পর তা সম্পর্কে সঠিক ধারণা গ্রহণ করতে হয়। এরপর চলে বিভিন্ন যাচাই-বাছাই এর কাজ। এছাড়াও প্রয়োজনীয় ব‍্যবসায়িক কাজপত্র তৈরি করতে উদ্যোক্তাদের ঘুরতে হয় নানান দরজায়। 

পণ্য নির্ধারণ করার পর তা কোথায় কম খরচে পাওয়া যাবে এবং মানের দিক থেকে তা কতটুকু ভালো হবে তা নির্ধারণ করা একজন সৎ উদ্যোক্তার জন্য গুরুত্বপূর্ণ বিষয়। করোনা কালীন যখন সবাই ঘরে বসে অনলাইনের মাধ্যমে নিত্যদিনের প্রয়োজনীয় পণ্য সামগ্রী পেয়েছেন, ঠিক সেই সময়েই কিন্তু অনলাইন উদ্যোক্তারা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে ঘরের বাইরে গিয়েই পণ্য প্রস্তুতের কাজগুলো করেছিলেন। এ ঘটনা থেকেই আরও একবার বোঝা যায় অনলাইন ব্যবসা কতটা চ‍্যালেঞ্জিং বিষয়। 

woman


বিজ্ঞাপন


একটি পণ্য উৎপাদন হওয়ার পর তা ক্রেতার নিকট পৌঁছায় অনেকগুলো ধাপ পার হয়ে। এই ধাপগুলো একা হাতে একজন উদ্যোক্তাই তত্ত্বাবধায়ন করে থাকেন। এসব গুরুত্বপূর্ণ কাজ সব ব‍্যবসা প্রতিষ্ঠানের জন্য একইরকম। তাই এটি ভাবার কোনো কারণ নেই অনলাইন ব্যবসা মানেই ঘরে বসে এসি রুমে আরামে যখন ইচ্ছা তখন কাজ করা। 

>> আরও পড়ুন: ডেন্টিস্ট থেকে সফল অনলাইন উদ্যোক্তা তুষ্টি

অপরদিকে,অফলাইনে ক্রেতা-বিক্রেতার মধ্যে সামনাসামনি কথোপকথনের সুযোগ আছে যা অনলাইনে নেই। তাই এই সেক্টরে লেনদেনে বিভিন্ন সমস্যা তৈরি হয়। এই পরিস্থিতিতে অনেক সময় অনেক ক্রেতাকে পণ্যের সঠিক মান সম্পর্কে বোঝানো কষ্টসাধ্য কাজ। পণ্য সংগ্রহ, যাচাই-বাছাই, প‍্যাকেজিং বা যদি ডেলিভারির কথা আসে তাহলে দেখা যাবে সমস্তটাই চলছে অফলাইনেই। 

woman

পণ্যের ডেলিভারির জন্য ভোগান্তিতে পড়তে হয়নি এমন অনলাইন উদ্যোক্তা নেই বললেই চলে। সত্য বলতে অনলাইনে ব্যবসা করা মোটেও সহজ কাজ নয়। বরং এর থেকে অফলাইনে প্রতিষ্ঠান পরিচালনা করা স্বস্তিদায়ক। আঙ্গুলের এক ক্লিকে আমরা প্রতিনিয়ত যেসব পণ্য অর্ডার করছি এবং তা সুসজ্জিত হয়ে আমাদের দরজায় এসে যত সহজে কড়া নাড়ছে তার পেছনে থাকা গল্পগুলো এত সহজ নয়। 

>> আরও পড়ুন: হাত ভেঙেছে, থামেনি কনিকার এগিয়ে যাওয়ার স্বপ্ন

একজন উদ্যোক্তাকে অবশ্যই অনেক পরিশ্রম করতে হয়। এখন এমন অনেক পণ্য অনলাইনে পাওয়া যায় যা প্রায় দুষ্প্রাপ্য। এইসব পণ্যগুলোও কিন্তু কোনো না কোনো উদ্যোক্তা সংগ্রহ করেই পৌঁছে দিচ্ছেন ক্রেতাদের কাছে, যা প্রচণ্ড কষ্ট সাধ‍্য কাজ। 

বর্তমানে আপনিও যদি ভেবে থাকেন একজন উদ্যোক্তা হবেন এবং আপনার ব‍্যবসার সব কার্যক্রম পরিচালিত করবেন অনলাইনের মাধ্যমে তাহলে আপনাকে কঠোরভাবে পরিশ্রম করার মতন মানসিকতা রাখতে হবে। প্রচুর পরিশ্রমী হলেই এই সেক্টরে সফলতা পাওয়া সম্ভব। আর না হলে খুলতে হবে বড় মাপের লোকসানের খাতা।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর