বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

নারীর সাহস-ভরসা পুরুষ

নিশীতা মিতু
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ১০:২১ এএম

শেয়ার করুন:

নারীর সাহস-ভরসা পুরুষ

একজন সফল নারীর পেছনের মূল ভিত্তিতে পুরুষ থাকেন। কোনো পুরুষ উৎসাহ দেন, কেউবা অবহেলা করে সামনে চলার জেদ বাড়ান। পুরুষকে ছাড়া সফল নারীকে কল্পনা করা যায় না। 

নারীর জন্য যেমন আলাদা দিবসের প্রয়োজন নেই, তেমনি পুরুষের জন্যও দিবসের প্রয়োজন নেই। তবু আজ যখন পুরুষ দিবস, তাই সব পুরুষকে জানাই শুভেচ্ছা।


বিজ্ঞাপন


man

সমাজের কিছু ক্ষেত্রে আপনারা বড্ড অসহায়, নারীর চেয়েও বেশি। পুরুষদের কাঁদতে নেই- এমন বিচ্ছিরি কথার মারপ্যাঁচে আপনাকে দুঃখ পেলেও ‘কিচ্ছু হয়নি’ গম্ভীরভাব নিয়ে থাকতে হয়। আপনাকে একই সময়ে যোগ্য স্বামী আর যোগ্য সন্তানের ভূমিকা পালন করতে হয়। হতে হয় যোগ্য বন্ধু কিংবা যোগ্য পিতা। নিজের প্রিয় নারীদের নিরাপত্তার কথা ভেবে আপনাকে সর্বদা চিন্তিত থাকতে হয়। 

পুরুষ আপনি কাঁদুন। কখনো খুব কষ্ট হলে গলা ছেড়ে কাঁদুন। এতে লজ্জা নেই। পুরুষ আপনি শিশুসুলভ আচরণ করুন। মন খুলে গাইতে থাকুন, হতাশ হলে সামলে উঠুন। 

man


বিজ্ঞাপন


যে পুরুষটি আমাকে জন্ম দিয়েছেন, তাকে জানাই শুভেচ্ছা। সাইকেলে উঠিয়ে সাইকেল ছেড়ে দেওয়ায় পড়ে যাওয়ার পর মানুষটি বলেছিলেন, ‘কিচ্ছু হবে না, এরপরই পারবি’। যিনি আমাকে শিখিয়েছেন পরিস্থিতির সামলে ওঠার মন্ত্র। 

>> আরও পড়ুন: বাবা হয়ে ওঠা সহজ নয়

যে মানুষগুলো শিক্ষক হয়ে আমাকে শিক্ষাদান করেছেন তাদের পুরুষ দিবসের শুভেচ্ছা। যে বন্ধুটি চলন্ত বাস থামিয়ে আমাকে বাসে তুলে সিটে বসিয়েছে তাকে শুভেচ্ছা। যে ছেলেটি ঘণ্টার পর ঘণ্টা মোবাইলে কথা বলে গেছে কেবল আমাকে মানসিক সাপোর্ট দিতে তাকে জানাই শুভেচ্ছা। 

man

ভাই হয়ে যে পুরুষ পাশে আছেন, তাদের জানাই শুভেচ্ছা। সমাজের সব প্রতিকূল পরিস্থিতিতে বোনকে আগলে রাখার বিদ্যা তো আপনাদের থেকেই শেখা। 

কাজের ক্ষেত্রে আমাকে পুরুষের সমকক্ষ ভাবা আমার সহকর্মীদের জানাই শুভেচ্ছা। ‘আপনি পারবেন’ বলে সাহস জুগিয়েছেন তারা। আমাকে রোজ চায়ের জন্য গরম পানি এনে দেওয়া পিয়ন ভাইটিকেও জানাই শুভেচ্ছা। 

man

কালো/খাটো/মোটা বলে তিরস্কার করা পুরুষদের জানাই শুভেচ্ছা। তারা হেয় করে চলার পথে শক্তি জুগিয়েছেন। বুঝিয়েছেন এসব কটু কথা শুনেই এগিয়ে যেতে হবে। ‘আমার থেকে বেটার কাউকে পাবে’ বলে পর হওয়া পুরুষটিকে শুভেচ্ছা। নারীদের অবহেলা করা পুরুষের প্রতিও রইল শুভেচ্ছা। 

>> আরও পড়ুন: পুরুষ দিবস: দায়িত্বের ভার বহন করা মানুষের দিন

পুরুষ আপনি মানুষ হোন, বন্ধু হোন। আপনার প্রিয় নারীটিকে আগলে রাখুন শেষ মুহূর্ত পর্যন্ত। প্রিয় পুরুষ, আপনি নারীর সাহস হোন, ভরসা হোন। আপনাকে সত্যি ভালোবাসেন যে নারী, তাকে ছেড়ে যাবেন না কোনো অবস্থাতেই। কারণ, আপনাকে ছাড়া তিনি বড্ড অসহায়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর