মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরমে ঠান্ডা-সর্দি-কাশির সমাধান ‘মসলা পানি’

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মে ২০২২, ১১:৪৯ এএম

শেয়ার করুন:

গরমে ঠান্ডা-সর্দি-কাশির সমাধান ‘মসলা পানি’

এই গরমে অনেকেই ঠান্ডা, সর্দি ও কাশির সমস্যায় ভোগেন। এর মূল কারণ, গরমে শরীরে ঘাম জমে ঠান্ডা লাগে। তখন নাক দিয়ে সর্দি ঝরে। কাশিও হয়। গরমে পানি শুন্যতাও দেখা দেয়। এসব সমস্যার সমাধানে পানি করতে মসলা পানি। দারুচিনি, এলাচ, লবঙ্গ ও তুলসী পাতা একত্রে জ্বাল দিয়ে মধু দিয়ে পান করলে গরমে ঠান্ডার সমস্যা দূর হয়। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

গরমে, তাপদাহে কমছে রোগ প্রতিরোধ ক্ষমতা। অথচ এখন শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। সেজন্য রোজ মসলা পানি পান করতে পারেন। এতে করে শরীরও থাকবে প্রশান্ত। 


বিজ্ঞাপন


drinksসর্দি-কাশির সমস্যা দূর করে

এলাচ, দারচিনি, ৪ থেকে ৫টি তুলসী পাতা ও কালো মরিচ একসঙ্গে মিশিয়ে গুঁড়া করে নিন। এরপর পানি মিশিয়ে কিছুটা সময় তা ফোটান। ৫ মিনিট ফোটালেই হবে। এর মধ্যে মিশিয়ে নিন মধু। তারপর পান করুন। এভাবে পান করলেই পারলেই সর্দি, কাশি কমবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

আপনি যদি নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিতে পারেন, তবে অনেক সমস্যারই হতে পারে সমাধান। কারণ তখন আপনি রোগ জীবাণুর সঙ্গে ঠিকমতো লড়াই করতে পারবেন। এবার ইমিউনিটি বাড়াতে চাইলে আপনি গরম পানিতে ৫ থেকে ৬টি কালো মরিচ দিন। সঙ্গে মেশান এক চামচ হলুদ। এরপর ৫ মিনিট পর্যন্ত ফোটান। নামিয়ে সামান্য লেবু ও মধু মিশিয়ে নিন। তারপর খেয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই বাড়বে ইমিউনিটি। তখন আপনি অনায়াসে জ্বর , সর্দি , কাশিকে এড়িয়ে যেতে পারবেন। তাই চিন্তার কিছু নেই।


বিজ্ঞাপন


drinksগরমে অনেকে পেটের সমস্যাতেও ভুগবেন। এই অবস্থায় জ্বর, কাশি ও পেট খারাপ একসঙ্গে হতে পারে। তখন আপনাকে কিছুটা জোয়োনের সঙ্গে ৭ থেকে ৮টি পুদিনা পাতা পানিতে মিশিয়ে পানি করুন। সমস্যা অনেকটাই কমবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর