শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাড়ির ব্যথায় করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২২, ১২:৫৭ পিএম

শেয়ার করুন:

মাড়ির ব্যথায় করণীয়

মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ দাঁত। কথায় বলে, দাঁত থাকতে দাঁতের মর্ম না বুঝলে বিপদে পড়তে হয়। যারা দাঁতের যন্ত্রণায় ভুগেছেন তারা বুঝবেন এই কথা কতোটা সত্য। তবে কেবল দাঁতের যত্ন নিলেই চলবে না। এর সঙ্গে মাড়িরও যত্ন নেওয়া জরুরি। 

অনেকেই মাড়ির যন্ত্রণা বা রক্ত পড়ার সমস্যায় ভোগেন। এসব সমস্যাকে অবহেলা করেন। কিন্তু সময়মতো ব্যবস্থা না নিলে বড় ধরনের দুর্ভোগে পড়তে হয়। মাড়ির যত্নে আপনার করণীয় কী জানুন- 


বিজ্ঞাপন


pain

দাঁতের পাশাপাশি মাড়িও পরিষ্কার রাখতে হবে। তবে ব্রাশ দিয়ে এই কাজ করা যাবে না। আলতো হাতে মাড়ি পরিষ্কার করতে হবে। আজকাল বিভিন্ন ধরনের মাউথ রিফ্রেশনাল লিকুইড পাওয়া যায়। এসব তরল দিয়ে মুখ কুলকুচি করে পরিষ্কার করতে পারেন। মাড়িতে খাবার জমে ইনফেকশন হয়। এভাবে কুলকুচি করলে সেই আশঙ্কা কমবে। 

>> আরও পড়ুন: যেসব খাবার খেলে লোহার চেয়েও শক্ত হবে দাঁত

দিনে অন্তত দুই বার দাঁত ব্রাশ করা উচিত। একইভাবে মাড়িও পরিষ্কার করতে হবে। কিছু খাওয়ার পর অবশ্যই কুলকুচি করে মুখ ধুয়ে নেবেন। এমনকি চা খাওয়ার পরও মুখ ধুয়ে নেওয়া উচিত। কারণ বেশিরভাগ মানুষই চায়ে চিনি খান। আর এই মিষ্টি জাতীয় খাবার দাঁত ও মাড়িতে জমে ক্ষতির কারণ হয়। এতে দাঁতের এনামেল ক্ষয়ে যায় এবং মাড়ি কমজোরি হয়ে পড়ে।


বিজ্ঞাপন


pain

তামাক বা নিকোটিন দাঁতের পাশাপাশি মাড়িরও ক্ষতি করে। তাই ধূমপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। দীর্ঘদিন এই অভ্যাস থাকলে দাঁতে কালচে ছোপ পড়ে। পাশাপাশি মাড়িতেও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। মাড়িতে যন্ত্রণা হলে কিংবা রক্ত পড়ার সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

>> আরও পড়ুন: দাঁত মাজার ব্রাশ কতদিন পর পর বদলাবেন?

অ্যাসিডিটির সমস্যা থাকলে দাঁতে নানা সমস্যা দেখা দেয়। এর প্রভাব পড়ে মাড়িতেও। তাই অ্যাসিডিটির সমস্যা থাকলে তা এড়িয়ে না গিয়ে ডাক্তারের পরামর্শ নিন। কীভাবে অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাবেন তার উপায় বের করা প্রয়োজন। 

দাঁতের মাড়ির ব্যাপারে যত্নশীল হোন। নয়তো, বড় ধরনের শারীরিক সমস্যায় পড়তে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর