শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

যেসব খাবার খেলে লোহার চেয়েও শক্ত হবে দাঁত

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ১১:০১ এএম

শেয়ার করুন:

যেসব খাবার খেলে লোহার চেয়েও শক্ত হবে দাঁত

বেশিরভাগ মানুষ দাঁতের যত্ন নেন না। স্রেফ রোজ সকালে দাঁত ব্রাশ করেন। কিংবা রাতে খাওয়ার পর আরেকবার ব্রাশ। তারা মনে করেন, দাঁতের যত্ন এটুকুই। কিন্তু দুই বেলা দাঁত ব্রাশ করলেই দাঁতের সঠিক যত্ন হয় না। পাশাপাশি খেতে হবে পুষ্টিকর খাবার। যা খেলে দাঁত শক্ত ও মজবুত থাকে। 

দন্ত চিকিৎসকরা বলেন, মুখের স্বাস্থ্যের বিষয়টি সম্পর্কে এখনও বেশিরভাগ মানুষ জানেন না। এবার তারা জানেন না বলেই সমস্যা তৈরি হয়ে যায়। এক্ষেত্রে দাত ভালো রাখতে যে ব্রাশ করা উচিত, সেটাও বহুজন মানতে চান না। তবে এক্ষেত্রে একবার ব্রাশ করে তেমন লাভ নেই। বরং দিনে করতে হবে দুই থেকে তিনবার ব্রাশ। তবেই ভালো থাকতে পারবেন।


বিজ্ঞাপন


teathআবার শুধু ব্রাশ করে দাঁত ভালো থাকবে না। দাঁত সুস্থ রাখতে চাইলে ডায়েটের তালিকায় কিছু খাবারকে অবশ্যই স্থান করে দিতে হবে। তবেই সমস্যার সমাধান হয়ে যাবে। এবার আসুন জানা যাক দাঁত শক্ত করার কিছু খাবার সম্পর্কে।

১. দুগ্ধজাত খাবার খান

দুধ খেতে পারলে সবথেকে ভালো হয়। তবে বহু মানুষের দুধ সহ্য হয় না। তারা ছানা,দই, পনির খেতে পারেন। এই সকল খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম যা দাঁত শক্ত করতে পারে। এমনকী জীবাণুর সঙ্গে দাঁত লড়াই করার শক্তি পায়।

teath২. ফল ও সবজি


বিজ্ঞাপন


ফল ও সবজিতে রয়েছে বহু অ্যালকালয়েডস। এই অ্যালকালয়েডস দাঁতের পক্ষে ভালো। এছাড়াও দেখা গিয়েছে যে এই সকল খাবারে থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট শরীর ভালো করে দিতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। সেক্ষেত্রে বিশেষজ্ঞদের মতে, পালংশাক, পেয়ারা, গাজর, বিনস হতে পারে দারুণ খাদ্য।

৩. ডিম

সস্তার ডিম কিন্তু এই সময় আপনি খেতেই পারেন। এই খাবারে রয়েছে অনেকটা প্রোটিন ও ক্যালশিয়াম। এবার এই প্রোটিন ও ক্যালশিয়াম কিন্তু দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে পারে। তাই এই খাবারটি নিয়মিত খান।

teathএছাড়া মনে রাখতে হবে যে দাঁতের কোনও সমস্যা ফেলে রাখা কিন্তু চলবে না। সেক্ষেত্রে জটিলতা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় সমস্যা বাড়তে পারে। তাই সতর্ক হয়ে যান।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর