বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্ধ্যত্বের ঝুঁকি কমাতে এড়িয়ে চলুন এই ৫ খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

বন্ধ্যত্বের ঝুঁকি কমাতে এড়িয়ে চলুন এই ৫ খাবার

একজন নারীর জীবনে অন্যতম সুন্দর অনুভূতি মা হওয়া। নানা কারণে এই যাত্রায় বাধা আসতে পারে। বর্তমানে বেড়ে গিয়েছে বন্ধ্যত্বের হার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন কিছু খাবার রয়েছে যা নারীদের বন্ধ্যত্বের হার বাড়িয়ে দিতে পারে। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। 

‘ফ্রন্ট পাবলিক হেলথ’ শীর্ষক একটি মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি। চিকিৎসকদের মতে, মা হতে চাইলে কিংবা মা হওয়ার পরিকল্পনা করলে খাদ্যাভ্যাসে নজর দেওয়া জরুরি। 


বিজ্ঞাপন


কোন খাবারগুলো প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে? চলুন জেনে নেওয়া যাক- 

food

খারাপ কার্বোহাইড্রেট যুক্ত খাবার

ভালো ও খারাপ দুই রকমের কার্বোহাইড্রেটই রয়েছে। নিম্নমানের খারাপ কার্বোহাইড্রেট রয়েছে এমন খাবার বন্ধ্যত্বের ঝুঁকি বাড়ায়। পাউরুটি, ময়দার তৈরি বিস্কুট ইত্যাদিতে খারাপ কার্বোহাইড্রেট বেশি থাকে। চিকিৎসকদের মতে, কার্বোহাইড্রেট শরীরের জন্য ভালো। তবে যারা মা হতে চাইছেন, তাদের তা খেতে হবে বুঝেশুনে। 


বিজ্ঞাপন


food

কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার

ফ্যাটের পরিমাণ কম রয়েছে এমন খাবার নারীদের সন্তান উৎপাদন ক্ষমতা কমিয়ে দেয়। কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারে থাকা ক্যালশিয়াম অন্ত্রে ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করতে পারে না। যার ফলে শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বেড়ে যায়। এতে দেহে অ্যান্ড্রোজেন ও টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য ব্যহত হয়। মা হতে চাইলে সম্পূর্ণ ফ্যাট রয়েছে এমন খাবার বেছে নিন। 

>> আরও পড়ুন: গর্ভবতী মায়েরা যেসব খাবার খাবেন

food

ট্রান্স ফ্যাট

এমন ফ্যাট শরীরে প্রবেশ করার ফলে রক্তনালীগুলির ক্ষতি করে। এই রক্তবাহিকা বা নালীগুলি প্রজনন অঙ্গে পুষ্টি সরবরাহ করে। মাইক্রোওয়েভে তৈরি হওয়া খাবারে এমন ফ্যাট থাকে। পাশাপাশি প্যাকেটজাত চিপস, ডুবো তেলে ভাজা খাবারেও ট্রান্স ফ্যাট থাকে। বন্ধ্যত্বের আশঙ্কা এড়াতে এমন খাবার এড়িয়ে চলুন। 

food

সামুদ্রিক খাবার

সামুদ্রিক কিছু খাবারও প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে। যেসব খাবারে মার্কারির পরিমাণ বেশি সেগুলো বন্ধ্যত্বের ঝুঁকি বাড়ানোর অন্যতম কারণ। টুনা মাছ খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এই মাছে মার্কারির মাত্রা বেশি থাকে। তাই মা হওয়ার পরিকল্পনা করলে এই মাছ না খাওয়াই ভালো। 

>> আরও পড়ুন: পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যে ৪ খাবার

বন্ধ্যত্বের পেছনে খাদ্যাভ্যাস বড় ভূমিকা রাখে। তাই সঠিক খাবার গ্রহণ করুন। ক্ষতিকর খাবার এড়িয়ে চলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর