শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যে ৪ খাবার 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ০৯:৩৪ এএম

শেয়ার করুন:

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যে ৪ খাবার 

একসময় সন্তান না হওয়ার জন্য নারীদেরই বেশিরভাগ ক্ষেত্রে দায়ী মনে করা হতো। তবে এখন সময় বদলেছে। মানুষ শারীরিক সমস্যা, চিকিৎসা সম্পর্কে বিষদ জানছে। বর্তমানে পুরুষের মধ্যে বন্ধ্যাত্ব বা ইনফার্টিলিটি সমস্যা বাড়ছে। 

বিশেষজ্ঞদের মতে, জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে ভুলের কারণেই এমনটা হচ্ছে। কিছু খাবার রয়েছে যা পুরুষের ফার্টিলিটি বা প্রজনন ক্ষমতা বাড়ায়। এগুলো শুক্রাণুর সংখ্যা বাড়াতে সহায়ক। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই। 


বিজ্ঞাপন


brocoliব্রকোলি 

ফুলকপির মতো দেখতে সবুজ রঙা এই সবজিটি অনেকেই পছন্দ করেন না। তবে এখন থেকে খাদ্যতালিকায় ব্রকোলি রাখুন। এই সবজিটির এমন কিছু খাদ্যগুণ রয়েছে যা শরীর সুস্থ রাখে। ব্রকোলিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম। এই উপাদানগুলো ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে। 

appleআপেল 

সুস্বাদু এই ফলটির গুণের কথা বলে শেষ করা যাবে না। পুরুষের শারীরিক সক্ষমতা বাড়াতে পারে আপেলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিন একটি করে আপেল খান। 


বিজ্ঞাপন


bananaকলা 

কমবেশি সব বাড়িতেই কলা থাকে। এই ফলটিও স্বাস্থ্যের জন্য উপকারি। কলাতে রয়েছে ব্রোমেলিন এনজাইম। এটি সেক্সুয়াল ক্ষমতা কয়েকগুণ বাড়াতে সক্ষম। পুরুষের শরীরের ক্ষমতাও বাড়ায় এই ফল। 

eggডিম 

প্রতিটি মানুষেরই দৈনিক একটি করে ডিম খাওয়া উচিত। এতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এই সবগুলো উপাদানই ফার্টিলিটি বাড়ায়। তাই রোজ ডিম খান। 

এছাড়া খাদ্যতালিকায় রাখতে পারেন এক গ্লাস দুধ। ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা দ্রুত ছাড়ুন। এগুলো ফার্টিলিটি ক্ষমতা কমিয়ে দেয়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর