শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

গান গাইলে ভালো থাকে মন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১১:৪৪ এএম

শেয়ার করুন:

গান গাইলে ভালো থাকে মন

গোসল করতে গিয়ে গলা ছেড়ে গান কে না গেয়েছেন? মনে আনন্দ হলেও গান, কষ্ট পেলেও গান। প্রাণের সঙ্গে যেন গানের অন্যরকম এক বন্ধন। বিজ্ঞানীরাও বলছে একই কথা। জানাচ্ছেন, গানের সঙ্গে সংযোগ রয়েছে শরীর ও মনের। 

গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত গান গাইলে শরীর ও মস্তিষ্কের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে, ছোটবড় অনেক রোগই কাছে ঘেঁষতে পারে না। একইসঙ্গে মানসিক চাপও নিয়ন্ত্রণে থাকে। 


বিজ্ঞাপন


sing

কিন্তু প্রশ্ন হচ্ছে গান কীভাবে মন ভালো রাখে? চলুন জেনে নিই বিস্তারিত- 

মন ভাল রাখে

গবেষণা অনুযায়ী, গান গাওয়ার সঙ্গে সঙ্গেই শরীর থেকে তিনটি ‘হ্যাপি হরমোন’ ক্ষরণের মাত্রা বৃদ্ধি পায়। এগুলো হলো এন্ডরফিন, সেরেটোনিন এবং ডোপামাইন। অধ্যাপক ডেইজি ফ্যানকোর্টের মতে, গান গাইলে কর্টিসলের মতো স্ট্রেস হরমোন বা মানসিক চাপ সৃষ্টিকারী হরমোনের পরিমাণ কমে যায়। আর তাই গান শুনলে মন ফুরফুরে থাকে। 


বিজ্ঞাপন


sing

ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায় 

গান গাইলে ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। কেবল তাই নয়, ফুসফুসের জটিলতা কাটিয়ে তুলতেও সাহায্য করে এটি। 

>> আরও পড়ুন: পুরুষসঙ্গীর পোশাকের গন্ধ দূর করে মানসিক চাপ: গবেষণা

অবসাদ দূরে রাখে

গান গেলে মস্তিষ্কের ভেতর এন্ডরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এর প্রভাবে মানসিক চাপ তো কমেই, সেই সঙ্গে মন খুশিতে ভরে ওঠে। তাই, এখন থেকে মন খারাপ থাকলে একটু গান গেয়ে নিতে পারেন। উপকার মিলবে। 

sing

স্মৃতিশক্তি উন্নত করে

গান গাওয়ার সময় ব্রেনে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে যায়। স্বাভাবিক ভাবেই মনেযোগ এবং স্মৃতিশক্তির উন্নতি ঘটে। এ ছাড়া কথা মনে করে, সুরে, লয়ে এবং তালে গান গাওয়াটাও কিন্তু মস্তিষ্কে এক ধরনের চর্চা।

বুঝলেন তো, শরীরের জন্য গান কতোটা উপকারি। এখন থেকে তাই অবসর মিললে গান গাইতে চেষ্টা করুন। গান না গাইলেও অন্তত গান শুনুন, আনন্দে বাঁচুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর