সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মানসিক সমস্যায় ভুগছেন? মন শান্ত রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ১০:১৮ এএম

শেয়ার করুন:

মানসিক সমস্যায় ভুগছেন? মন শান্ত রাখবেন যেভাবে

কথায় বলে, ‘ভাবিয়া করিও কাজ’। এর মানে হলো কোনো কাজ করার আগে তা নিয়ে ভাবা উচিত। কিন্তু এই চিন্তাভাবনা যদি অতিরিক্ত হয়ে যায় তবে তা পণ্ড হওয়ার আশঙ্কা থাকে। কিছু মানুষের অতিরিক্ত চিন্তার অভ্যাস থাকে। যা তাদের জীবনে অনেক সমস্যা সৃষ্টি করে। ফলে অন্যদের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ান তারা। 

অতিরিক্ত চিন্তার ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে। বাইরের কাজের চাপ, ব্যক্তিগত জীবনের নানা সমস্যা, পারিবারিক বিবাদ ইত্যাদির চাপ পড়ে মনে। অতিরিক্ত উদ্বেগ এবং চিন্তাভাবনা মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই মন শান্ত রাখা জরুরি। 


বিজ্ঞাপন


কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চলার মাধ্যমে নিজেকে চিন্তামুক্ত রাখা যায়। এমন কিছু উপায় সম্পর্কে জানুন- 

peace

নিজেকে চিন্তামুক্ত রাখুন

মন শান্ত রাখতে চিন্তামুক্ত থাকা জরুরি। এমন কোনো কাজ করুন যা নিজের পছন্দ। আগ্রহ রয়েছে এমন কাজই করা উচিত। ধরুন আপনি রান্না করতে ভালোবাসেন। তাহলে নতুন কোনো রেসিপি ট্রাই করুন। আঁকাআঁকি করতে ভালো লাগলে বসে পড়ুন রঙ-তুলি নিয়ে। 


বিজ্ঞাপন


সময় নিয়ে শ্বাস নিন 

চিন্তা বেড়ে গেলে মানসিক চাপ বাড়ে। এসময় মনকে নিয়ন্ত্রণে রাখতে জোরে জোরে শ্বাস নিন। ডিপ ব্রেদিং বা সময় নিয়ে শ্বাসগ্রহণ এক্ষেত্রে উপকারি ভূমিকা রাখে।

peace

নেতিবাচক চিন্তা করা চলবে না 

মনে উঁকি দেওয়া নেতিবাচক ভাবনাগুলো ঝেড়ে ফেলুন। সেগুলো বুঝতে পারলে এক জায়গায় লিখে ফেলতে হবে। সেই সঙ্গে নেতিবাচক চিন্তাভাবনাগুলোর ধারাটাও বুঝে নেওয়া জরুরি। যখনই মনে নেতিবাচক চিন্তা আসবে, তখনই নিজেকে সামলে নিতে হবে এবং নিজেকে বোঝাতে হবে যে, ‘আমি এর থেকে ভাল পারব।’

মেডিটেশন অভ্যাস করলে ভালো

মানসিক শান্তি বজায় রাখতে নিয়মিত মেডিটেশন বা মনঃসংযোগ করতে হবে। এতে মানসিক চাপ কমবে। মনও ভালো থাকবে। 

peace

নিজের প্রশংসা করতে হবে নিজেকেই 

ভাবছেন নিজের কথা নিজে বলা লজ্জার বিষয়? একদমই না। নিজের সাফল্যকে অবহেলা করা চলবে না। বরং এত দিন ধরে যে সাফল্য লাভ করা হয়েছে, সেটার জন্য নিজের প্রশংসা করতেই হবে।

এই বিষয়গুলো মেনে চলার চেষ্টা করুন। দেখবেন মন শান্ত থাকবে। খারাপ চিন্তা মনে জায়গা করে নেওয়ার সুযোগ পাবে না। এরপরও যদি মানসিক অশান্তি আপনাকে কাবু করে রাখে তবে চিকিৎসকের পরামর্শ নিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর