শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিরিয়ানি রান্নার সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ০৯:৫৭ এএম

শেয়ার করুন:

বিরিয়ানি রান্নার সহজ পদ্ধতি

বিরিয়ানির কথা শুনলে জিভে জল আসে না এমন মানুষের সংখ্যা কম। চাল আর মাংসের সমন্বয়ে তৈরি এই লোভনীয় খাবার বহুবছর ধরে খেয়ে আসছে বাঙালিরা। বিরিয়ানি খেতে ভালোবাসলেও এই পদটি রান্নার পদ্ধতি জানেন না অনেকে। সঠিক পরিমাণ বা সঠিক উপাদান না দেওয়ায় স্বাদও অতটা ভালো হয় না। 

বিরিয়ানি রান্নার কয়েকটি পদ্ধতি থাকলেও সবগুলো প্রায় কাছাকাছি। চলুন আজ জেনে নেওয়া যাক মজার এই খাবারটি রান্নার সহজ পদ্ধতি। 


বিজ্ঞাপন


biriyani1

উপকরণ:

গরু/খাসির মাংস- ১ কেজি (হাড়সহ)
আলু- ইচ্ছা
পোলাওয়ের চাল- ১/২কেজি 
আদা-রসুন বাটা- ২ টেবিল চামচ
টক দই- ৩ টেবিল চামচ
জায়ফল+জয়ত্রী বাটা- ১ চা চামচ
মরিচ গুঁড়া - ১ চা চামচ 
ধনিয়া+জিরা গুঁড়া- ১ চা চামচ 
পেঁয়াজ কুচি- দেড় কাপ
এলাচ- ৫টি
তেজপাতা- ২টি

biriyani
দারুচিনি- ২ টুকরা
লবঙ্গ- ৬/৭টি 
আস্ত কাঁচামরিচ- ৮/১০টি
আলুবোখারা- ৫-৭টি
ঘি- ২ টেবিল চামচ
তেল- প্রয়োজন মতো 
লবণ- স্বাদমতো 


বিজ্ঞাপন


প্রণালি:

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে জায়ফল-জয়ত্রী, আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, এলাচ, দারুচিনি, লবঙ্গ, ধনিয়া-জিরা গুঁড়ো, টক দই ও লবণ দিয়ে মেরিনেট করুন। আধা ঘণ্টা রেখে দিন। 

কড়াইয়ে ১/৪ কাপ তেল গরম করে ১ কাপ পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ লালচে হয়ে গেলে মসলাসহ মাংস দিয়ে কষান। তেল ভেসে উঠলে হালকা গরম পানি দিয়ে দিন। ফুটে উঠলে মাঝারি আঁচে ঢেকে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

biriyani

পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চাইলে বাসমতি চালও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে চাল আলাদা করে আদা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। বিরিয়ানি রান্নার জন্য কড়াইয়ে তেল গরম করে ১/২ কাপ পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে গেলে পানি ঝরিয়ে রাখা চাল দিয়ে দিন। চাল কয়েক মিনিট ভেজে ফুটন্ত গরম পানি দিয়ে দিন। চালের দ্বিগুণ পরিমাণ পানি দিতে হবে। 

পানি ফুটে উঠলে হালকা করে নেড়ে রান্না করে রাখা মাংস দিয়ে দিন। আস্ত কাঁচামরিচ, স্বাদমতো লবণ ও আলুবোখারা দিয়ে নেড়ে পাত্রটি ঢেকে দিন। পানি চালের গা মাখা হয়ে আসলে বিরিয়ানিতে ঘি যোগ করে চুলার আঁচ একদম কমিয়ে দমে রাখুন ১৫ মিনিট।

ব্যাস, মজার বিরিয়ানি তৈরি। পছন্দসই সালাদ বা কাবাবের সঙ্গে পরিবেশন করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর