শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নৃগোষ্ঠীদের ঐতিহ্যবাহী ‘বাঁশ কোড়ল’ রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৩:৪১ পিএম

শেয়ার করুন:

নৃগোষ্ঠীদের ঐতিহ্যবাহী ‘বাঁশ কোড়ল’ রাঁধবেন যেভাবে

বাঁশ কোড়ল মূলত বড় বাঁশের গোড়ায় জন্মানো কচি চারাকে বোঝায় যা সবজি হিসেবে খাওয়া যায়। প্রাচ্যের রন্ধন শিল্পে এর বহুল ব্যাবহার রয়েছে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নৃগোষ্ঠীদের ভোজন তালিকায় এর বিশেষ স্থান রয়েছে। বাঁশ কোড়ল মারমাদের কাছে মহ্‌ই, চাকমাদের কাছে বাচ্ছুরি, আর ত্রিপুরাদের কাছে মেওয়া নামে পরিচিত।

সাধারণত বর্ষাকালে বাঁশ কোড়ল জন্মে থাকে। তবে সব বাঁশের কোড়ল খাওয়া যায় না। যেগুলো খাওয়া যায়, তার মধ্যে মুলি বাঁশ, ডলু বাঁশ, মিতিংগ্যা বাঁশ, ফারুয়া বাঁশ, বাজ্জে বাঁশ, ও কালিছুরি জাত বেশ সুস্বাদু। বিভিন্ন উপায়ে বাঁশ কোড়ল রান্না করা যায়। কীভাবে এটি দিয়ে মুরগির মাংস রান্না করবেন তা চলুন জেনে নেওয়া যাক। 


বিজ্ঞাপন


প্রণালি 

ব্রয়লার মুরগি- ১ টি দেড় কেজি ওজনের
বাঁশ কোড়ল- ২ কাপ
আস্ত জিরা- ১ চা চামচ
আস্ত দারুচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ- প্রয়োজনমতো
পেঁয়াজ কুচি- ১/২ কাপ
টমেটো কুচি- মাঝারি ২ টি
আদা বাটা- ১ টে চামচ
রসুন বাটা- ২ টে চামচ
লাল মরিচ গুঁড়া- ২ চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
ধনে গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- ২ চা চামচ
মৌরি গুঁড়া- ১/২ চা চামচ
গরমমসলা গুঁড়া- ১/২ চা চামচ
তেল- পরিমাণমতো
লবণ- স্বাদমতো 

bash

প্রণালি 


বিজ্ঞাপন


মুরগি কেটে-ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। বাঁশ কোড়ল ছিলে, গোল গোল রিঙের মতো কেটে-ধুয়ে নিন। চুলায় একটি পাতিলে পানি ফুটিয়ে তাতে কেটে রাখা বাঁশ কোড়ল ও সামান্য লবণ মিশিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন।

আলাদা পাতিল/হাঁড়িতে সয়াবিন/সরিষার তেল গরম করে আস্ত জিরা, তেজপাতা, দারচিনি, এলাচ ও লং দিয়ে তারপর পেঁয়াজ কুচি মিশিয়ে ভেজে নিন। পেঁয়াজ বাদামি হলে টমেটো কুচি ও সামান্য লবণ মিশিয়ে ভেজে নিন। 

টমেটো গলে গেলে অল্প পানি দিয়ে গরমমসলা গুঁড়া ছাড়া সব বাটা ও গুঁড়া মসলা মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে তাতে মুরগি ও বাঁশ কোড়ল মিশিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। 

মুরগি থেকে পানি ছেড়ে এলে আঁচ মাঝারি করে মুরগি ও বাঁশ কোড়ল কষিয়ে নিন। মুরগি থেকে তেল ছেড়ে আসলে ঝোলের জন্যে পানি দিন। ঝোল ঘন হয়ে তেল ছেড়ে এলে গরমমসলা গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর