রসমালাই বানানোর নিয়ম

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ১০:৪৯ এএম
রসমালাই বানানোর নিয়ম

উৎসব কিংবা বিশেষ দিনে মিষ্টিমুখ করা চাই। বাড়িতে অতিথি এলে নানারকম মিষ্টির ব্যবস্থা করা হয়। জনপ্রিয় একটি মিষ্টান্ন রসমালাই। চাইলে বাড়িতেই সহজে এটি তৈরি করা যায়। জানুন রেসিপি- 

উপকরণ: 

রসগোল্লা তৈরি করতে লাগবে

দুধ: ২ লিটার
ভিনেগার: ২ টেবিল চামচ
চিনি: দেড় কাপ
পানি: ৭ কাপ
ছোট এলাচ গুঁড়ো: আধ চা-চামচ

roshmalai

মালাই তৈরি করতে লাগবে

দুধ: ১ লিটার
চিনি: আধ কাপ
কেশর: ১ গ্রাম (ঐচ্ছিক) 
কাজু-পেস্তা-কাঠবাদাম: ২ টেবিল চামচ
ছোট এলাচ গুঁড়ো: আধ চা-চামচ
খাওয়ার রং: এক চিমটে

প্রণালি

ছানা তৈরি করতে, প্রথমে একটি কড়াইতে দুধ গরম করুন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। এবার দুধে ভিনেগার দিয়ে নাড়তে থাকুন। দুধ কেটে গেলে পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন। এরপর পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন। পানি নিংড়ে এক ঘণ্টা ঝুলিয়ে রাখুন। 

ছানা একদম ঝুরঝুরে হয়ে গেলে, থালার মধ্যে নিয়ে ভাল মেখে নিন। এমন ভাবে মাখবেন যেন ছানার গা মসৃণ হয়। ছানার মণ্ড থেকে ছোট ছোট বল গড়ে নিন। 

roshmalai

চিনির সিরা তৈরি 

একটি পাত্রে ৭ কাপ পানি এবং আধ কাপ চিনি দিয়ে ফুটতে দিন। ফুটে ঘন হয়ে এলে, এর মধ্যে দিয়ে দিন ছোট এলাচ গুঁড়ো দিন। এরপর ছানার বলগুলো হাত দিয়ে চ্যাপ্টা করে, ফুটন্ত রসের মধ্যে দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে রাখুন। ঢাকনা দিন। ফুলে উঠলে চুলা বন্ধ করুন। 

মালাই তৈরি 

একটি কড়াইয়ে ১ লিটার দুধ ফুটতে দিন। এর মধ্যে কেশর বা এক চিমটে খাওয়ার রং দিতে পারেন। দুধ একটু ঘন হয়ে এলে, এর মধ্যে দিয়ে দিন চিনি। অনবরত নাড়তে থাকুন। চিনি পুরো গলে গেলে, রসে ভেজা ছানাগুলো দিয়ে দিন। ওপর থেকে ছড়িয়ে দিন ছোট এলাচের গুঁড়ো।

দুধ মাখো মাখো হয়ে গেলে কাজু, পেস্তা, কাঠবাদাম কুচি ছড়িয়ে দিন। এভাবে কিছুক্ষণ রাখুন। ঠান্ডা হয়ে এলে ফ্রিজে রেখে দিন। কয়েক ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার রসমালাই। 

এনএম