রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ওজন কমায় চামড়া ঝুলে গেলে কী করবেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৭ এএম

শেয়ার করুন:

ওজন কমায় চামড়া ঝুলে গেলে কী করবেন? 

দেহের বাড়তি ওজন কমাতে অনেকেই ডায়েট, জিম, ব্যায়াম করেন। ওজন হ্রাস পাওয়ার পর অনেক ক্ষেত্রে দেখা যায় শরীরে কোনো কোনো অংশে ত্বক একটু আলগা হয়ে ঝুলে যায়। এটি দেখতে যেমন বাজে লাগে, তেমনি পোশাক পরার সময় অস্বস্তিতে পড়তে হয়। 

মনে রাখবেন, যতখানি মেদ ঝরাবেন, আপনার ত্বকও ততখানি আলগা হবে। কী করলে এই ঝুলে যাওয়া ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন? চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


waterপর্যাপ্ত পানি পান 

ত্বক ভালো রাখতে এটি সবচেয়ে জরুরি কাজ। নামীদামী ব্যক্তিরা নিজেদের ফিট রাখতে রোজ পর্যাপ্ত পানি পান করেন। ত্বক ঝুলে যাওয়ার সমস্যা হলে পানি খাওয়ার পরিমাণ বাড়ান। 

ক্রিম ব্যবহার 

কোলাজেন ও ইলাস্টিনের অতিরিক্ত ক্ষয় হওয়ার কারণেই  ত্বক ঝুলে পড়ে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে এই উপাদানগুলো রয়েছে এরকম লোশন মাখতে পারেন, এতে ত্বক টানটান হবে।


বিজ্ঞাপন


exreciseসঠিক ব্যায়াম 

ওজন কমানোর পর তা নিয়ন্ত্রণে রাখার জন্য কেবল কার্ডিয়ো করছেন? এমনটা করলে কিন্তু এই সমস্যা কমবে না। কার্ডিয়োর পাশাপাশি স্ট্রেংথ ট্রেনিং করতে হবে। এতে পেশির শক্তিও বাড়বে। ফলে ক্যালোরি তো কমবেই, সেই সঙ্গে ত্বক ঝুলে পড়ার মতো সমস্যার সমাধান হবে

পুষ্টিকর খাবার 

রোজকার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ভিটামিন সি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রাখুন। গবেষণা অনুযায়ী, ত্বক ভাল রাখতে প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া লাইসিন ও প্রোলিন অ্যামাইনো অ্যাসিড সরাসরি কোলাজেন তৈরিতে সহায়তা করে। ভিটামিন সি-ও উপকারি। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বককে রাখে কোমল।

skinওজন কমিয়েছেন। কিন্তু চামড়া ঝুলে যাওয়ায় মন খারাপ? এই বিষয়গুলো খেয়াল রাখুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর