শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেক বানানো শিখছেন? মাথায় রাখুন এসব বিষয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০২:৪১ পিএম

শেয়ার করুন:

কেক বানানো শিখছেন? মাথায় রাখুন এসব বিষয়

রোজ ইউটিউব, ফেসবুকে নানা ধরনের বেকিং ভিডিও দেখা যায়। নিজেরও হয়তো শখ হলো কেক বানানোর। কিন্তু ভাবনা যত সোজা, কাজ তত সোজা নয়। দেখা গেল কেক ঠিকমতো ফুলছে না। কিংবা একদিকে পুড়ে যাচ্ছে, অন্যদিকে কাঁচা থেকে যাচ্ছে। 

সাধারণ রান্নার চেয়ে বেকিংয়ের প্রক্রিয়া কিছুটা ভিন্ন। সব ধরনের উপাদান প্রস্তুত করে ওভেন বা চুলায় বেক হওয়ার জন্য। এক্ষেত্রে বিশেষ কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। সেগুলো কী? চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


bakingপরিমাণ হবে মাপ মতো 

রান্নায় সময় হয়তো চোখের আন্দাজে উপকরণ মিশিয়ে থাকেন আপনি। তবে কেক, কুকি, মাফিন বা  পাইয়ের মতো খাবারের ক্ষেত্রে তা করলে চলবে না। বেকিংয়ের ক্ষেত্রে একদম সঠিক মাপে সব উপকরণ মেশাতে হবে। 

নরম মাখন আর গলানো মাখন এক নয় 

অনেক রেসিপিতেই নরম মাখন ব্যবহার করতে বলা হয়। গলানো মাখন আর নরম মাখন কিন্তু এক নয়। ফ্রিজ থেকে মাখন বের করে গলালে চলবে না। বাইরে রেখে স্বাভাবিক তাপমাত্রায় ধীরে ধীরে নরম করতে হবে। 


বিজ্ঞাপন


bakingস্বাভাবিক তাপমাত্রায় সব উপাদান 

বেকিংয়ের ক্ষেত্রে এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। সব উপাদান স্বাভাবিক তাপমাত্রায় থাকতে হবে। ফ্রিজ থেকে বের করা ডিম কেকে ব্যবহার করবেন না। দুধ গরম না করে মেশাবেন না। চিজ, মাখন বা চকলেট ফ্রিজ থেকে বের করে স্বাভাবিক তাপমাত্রায় এলে এরপর ব্যবহার করতে হবে। 

পুরোপুরি ব্যাটার দেবেন না 

বেকিং ট্রেতে কেকের ব্যাটার দেওয়ার সময়ে পুরোটা ভরে দেবেন না। পাত্রে একটু জায়গা রাখতে হবে যাতে বেক করার সময়ে সহজেই কেক ফুল উঠতে পারে।

bakingবেশি মেশাবেন না 

সব উপকরণ অতিরিক্ত মেশানোর কারণেও অনেকসময় কেক ফুলে না। ব্যাটারে বাতাসের বুদবুদ থাকলে কেক নরম হয়। ব্যাটার তৈরি হয়ে গেলে কিছুক্ষণ অপেক্ষা করুন। সঙ্গে সঙ্গে ওভেনে দেবেন না। 

এছাড়া কেক যেন পাত্রের গায়ে না লেগে যায় এজন্য পার্চমেন্ট পেপারের নিচে সামান্য তেল বা মাখন লাগিয়ে নেবেন। ওভেনে কেক তৈরির আগে প্রিহিট করে নেবেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর