শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রান্নায় ঝাল কমানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২, ০২:৩৪ পিএম

শেয়ার করুন:

রান্নায় ঝাল কমানোর উপায়

ধরুন, খুব আয়োজন করে গরুর মাংস ভুনা করেছেন। কিন্তু মুখে তুলেই মন খারাপ হয়ে গেল। ঝালের জন্য কিছুতেই খাওয়া যাচ্ছে না তা। অনেকসময় ভুলবশত রান্নায় বেশি ঝাল হয়ে যেতে পারে। 

অতিরিক্ত ঝাল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে পেটের সমস্যা দেখা দেয়। বদহজমের কারণ হতে পারে এটি। আবার অনেকেই ঝাল একদমই সহ্য করতে পারেন না। রান্নায় বেশি ঝাল হলে কী করবেন? ঘরোয়া কিছু উপায়ে ঝালের মাত্রা কমানো যায়। চলুন এমন কিছু উপায় সম্পর্কে জেনে নিই। 


বিজ্ঞাপন


potatoআলু

ঝোলজাতীয় কোনো পদে ঝাল বেশি হয়ে গিয়েছি। আলুর কয়েকটি টুকরো চটজলদি দিয়ে দিন। ঝাল অনেক কমে যাবে। স্যুপের ঝাল কমাতেও এই উপায়টি কাজে লাগাতে পারে। 

lemonলেবু

টক স্বাদের লেবুই ঝাল কমানোর ক্ষেত্রে ভরসা হতে পারে। তরকারিতে বেশি ঝাল হলে খানিকটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। ঝালের মাত্রা কমবে। 


বিজ্ঞাপন


doiটক দই

চপ বা পাকোড়াতে ঝাল বেশি হয়ে গেছে? খাওয়ার জন্য সঙ্গে রাখুন টক দই। টক দই, বিট লবণ আর শসা দিয়ে রায়তা বানিয়ে নিন। ঝাল কম লাগবে। হজমও হবে ঠিকঠাক। 

nutবাদাম

তরকারিতে অতিরিক্ত ঝাল হলে ভরসা রাখতে পারেন বাদামে। কিছু বাদাম ভিজিয়ে বেটে নিন বা ব্লেন্ড করে নিন। তরকারিতে এই বাটা বাদাম মেশান। এতে যে কেবল ঝাল কমবে তা নয়। ঝোল হবে ঘন, স্বাদ হবে ভালো। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর