শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

একই তেলে বার বার রান্না? হতে পারে শরীরের ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ০৯:১৯ এএম

শেয়ার করুন:

একই তেলে বার বার রান্না? হতে পারে শরীরের ক্ষতি

ডুবো তেলে পরপর ভাজছেন পেঁয়াজু, আলুর চপ, বেগুনি। বেঁচে যাওয়া তেল দিয়ে ভাজছেন মাছ। সেখান থেকেও কিছুটা রয়ে যাওয়া তেলই দিচ্ছেন তরকারিতে। এমন দৃশ্য প্রায় সব ঘরেই দেখা যায়। বার বার একই তেল ব্যবহারের এই রীতি যেন বেশ পুরনো। 

কেবল ঘরে নয়, বাইরের হোটেল বা রেস্তরাঁতেও একই তেল বার বার ব্যবহার করা হচ্ছে। কিন্তু, এই অভ্যাস কি আদৌ শরীরের জন্য ভালো? 


বিজ্ঞাপন


oilএই বিষয়টি নিয়ে বিভিন্ন গবেষণা হয়েছে। আর তাতে দেখা গিয়েছে, শরীরের জন্য এই তেল বেশ ক্ষতিকর। নানা স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে এটি। 

একই তেল বার বার গরম করলে এতে কিছু বিষাক্ত পদার্থ সৃষ্টি হয়। এর প্রভাবে শরীরে নানা প্রদাহ দেখা দেয় এমনটি নিয়মিত এমন তেল খেলে কঠিন রোগও হতে পারে। 

oil‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফএসএসএআই) এর মতে, কোনো তেল তিন বারের বেশি গরম করা উচিত নয়। তাহলেই এতে ট্রান্স-ফ্যাট তৈরির আশঙ্কা থাকে। বার বার একই তেল গরম করলে তাতে উপস্থিত ফ্যাটের কণাগুলো ভেঙে যায়। সেখান থেকে তৈরি হয় বিষাক্ত কিছু পদার্থ। এগুলো শরীরে প্রবেশ করে যেমন ক্ষতি করতে পারে। তেমনি বাতাসে মিশলেও পরিবেশ দূষিত করে। 

প্রশ্ন থাকতে পারে বার বার ফোটানো তেল ব্যবহার করে রান্না করলে কী হয়? নিয়মিত এই তেল খেলে দেহের কোলেস্টেরলের মাত্রা বাড়ে। সেই সঙ্গে বাড়ে রক্তচাপও। তাই এই বিষয়টি নিয়ে সচেতন হোন। 


বিজ্ঞাপন


এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর