শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদের আগেই সাজান রান্নাঘর

নিশীতা মিতু
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২, ০৯:৫৯ এএম

শেয়ার করুন:

ঈদের আগেই সাজান রান্নাঘর

ঈদ মানে আনন্দ। সেই আনন্দকে বাড়িয়ে তুলতে গৃহিণীরা প্রস্তুত করেন নানা ধরনের লোভনীয় খাবার। পরিবারের সদস্য আর অতিথিদের জন্য পছন্দের খাবার তৈরি করতে অনেকখানি সময় ঘরের নারীদের থাকতে হয় রান্নাঘরে। ঈদ উপলক্ষে পুরো ঘর নতুন করে হয়তো সাজিয়েছেন। কিন্তু রান্নাঘর? 

বেশিরভাগ মানুষই ঘরের গুরুত্বপূর্ণ এই স্থানটির যত্ন এড়িয়ে চলেন। যা স্বাস্থ্যের জন্য তো খারাপই, সেসঙ্গে কাজেরও ব্যাঘাত ঘটায়। এখন থেকে অল্প অল্প করে রান্নাঘর গুছিয়ে ফেলার কাজটি করে ফেলুন। এতে ঈদের দিনের ধকল কমবে। পরিবারকে বেশি সময় দিতে পারবেন আপনি।


বিজ্ঞাপন


kitchenপরিষ্কার করুন রান্নাঘর

দীর্ঘ এক মাস প্রচুর ভাজাপোড়া খাবার তৈরি হচ্ছে। ফলে রান্নাঘর হয়ে গেছে তেল চিটচিটে। ঈদের আগে একদিন সময় বের করে রান্নাঘর পরিষ্কার করুন। গরম পানি আর ডিটারজেন্ট পাউডার দিয়ে মেঝে, চুলা, চুলার আশপাশ মেজে নিন। এক্ষেত্রে তারের জালি ব্যবহার করলে দ্রুত ময়লা উঠবে।  

পরিষ্কার করুন রান্নাঘরের জানালা, এগজস্ট ফ্যান, বেসিন, লাইট ইত্যাদিও। চুলের গ্যাসের নবে ময়লা জমলে সেটি পরিষ্কার করে নিন। গ্যাসের লাইন ঠিক আছে কিনা তা পরীক্ষা করে রাখুন।

kitchenপ্রয়োজনীয় জিনিস রাখুন হাতের নাগালে 


বিজ্ঞাপন


রান্নাঘরের ডিশ ওয়াশিং লিকুইড, সাবান, কিচেন টিস্যু ইত্যাদি পর্যাপ্ত রয়েছে কিনা তা এখনই দেখে নিন। না থাকলে কিনে হাতের নাগালে রাখুন। চপিং বোর্ড, ছুরি, কাচি, দা, বটি, রান্নায় ব্যবহৃত নানা সরঞ্জাম গুছিয়ে রাখুন। এতে কাজ দ্রুত করতে পারবেন। 

এছাড়া ঈদের দিন অতিথিদের জন্য যেসব কাপ, পিরিচ, গ্লাস, প্লেট ব্যবহার করবেন তা আগের রাতেই শোকেস থেকে নামিয়ে পরিষ্কার করে ধুয়ে মুখে রাখুন। বাড়তি ঝামেলা কমবে। 

kitchenযন্ত্রপাতি পরীক্ষা করে নিন 

ঈদের দিন দ্রুত কাজ করার জন্য মাইক্রো ওভেন, ব্লেন্ডার, জুসার ইত্যাদি ব্যবহার করবেন। এসব যন্ত্র ঠিক আছে কিনা তা এখনই পরীক্ষা করে নিন। হঠাৎ বিড়ম্বনায় পড়তে হবে না। প্রয়োজনে সারিয়েও নিতে পারবেন। ফ্রিজ ঠিক আছে কিনা দেখে নিন। 

ঈদের আগেই রান্নাঘরের সব প্রস্তুতি সেরে ফেলুন। কম সময়ে পছন্দসই খাবার তৈরি করতে পারবেন। পরিবারের সঙ্গেও কাটাতে পারবেন বেশি সময়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর